বরিশাল প্রতিনিধি : ক্লাসে ফিরেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা। উপাচার্যের লিখিত আশ্বাস পাওয়ার পর আন্দোলন প্রত্যাহার করা হয়েছে।

বুধবার রাত সোয়া ১১টায় উপাচার্য প্রফেসর ড. হারুনর রশীদ খান শিক্ষার্থীদের কাছে দাবি মেনে নেওয়ার লিখিত আশ্বাস দিলে আন্দোলন প্রত্যাহার করে ক্লাসে ফেরার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের ১৩ দফা দাবির সঙ্গে যোগ হয়েছিল শিক্ষকদের ৯ দফা। বুধবার সকাল ১০টা থেকে অর্থনীতি বিভাগের শিক্ষার্থীরা আন্দোলনের সূচনা করেন। এর পর ৬টি অনুষদের ১৬টি বিভাগের শিক্ষার্থীরাও তাদের দাবির ব্যাপারে সোচ্চার হন। এ সময় তারা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিলে উপাচার্য তার কক্ষে অবরুদ্ধ হয়ে পড়েন। শিক্ষার্থীরা ক্লাস ও পরীক্ষা বর্জন করে বিক্ষোভ করতে থাকেন তাদের দাবির সপক্ষে। এ সময় বিশ্ববিদ্যালয়ের আসবাবপত্র ভাঙচুর করা হয়।

এ পরিস্থিতির মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুনর রশীদ খান সিন্ডিকেট সদস্যদের নিয়ে ৫ ঘণ্টার দীর্ঘ বৈঠক করেন। বৈঠক শেষে সন্ধ্যা সাড়ে ৬টায় তিনি সাংবাদিকদের সামনে পর্যায়ক্রমে দাবি মেনে নেওয়ার ঘোষণা দেন। তবে এ ঘোষণায় আন্দোলনরত শিক্ষার্থীরা আশ্বস্ত হতে পারেননি বলে জানান মাকের্টিং বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আকিব জাভেদ খান।

আকিব জানান, এরপরও তারা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে অবস্থান করেন। অবশেষে রাত সোয়া ১১টায় উপাচার্য দাবি মেনে নেওয়ার বিষয়টি লিখিতভাবে জানানোর পরই তারা আন্দোলন প্রত্যাহার করে নেন।

(ওএস/এইচআর/জুন ০৫, ২০১৪)