স্টাফ রিপোর্টার : অবশেষে সাবেক মন্ত্রী নাজমুল হুদা তার তৃণমূল বিএনপির ৭১ সদস্যের কমিটি ঘোষণা করেছেন।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে ‘তৃণমূল বিএনপির কেন্দ্রীয় ও জেলা কমিটি ঘোষণা এবং সোস্যাল ডেমোক্রেটিক পার্টির তৃণমূল বিএনপিতে যোগদান’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এ কমিটি ঘোষণা করেন।

গত বছরের ২০ নভেম্বর ঢাকার একটি অভিজাত হোটেলে আনুষ্ঠানিক ঘোষণার মধ্য দিয়ে তৃণমূল বিএনপির আত্মপ্রকাশ ঘটে। প্রায় ছয় মাস পর তৃণমূল বিএনপির এ কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হলো।

নতুন এই কমিটির চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদা, কো-চেয়ারম্যান অধ্যাপিকা জাহানারা বেগম, সিনিয়র ভাইস-চেয়ারম্যান আরিফ মইনউদ্দিন, মহাসচিব ড. এস জেড এম সালেহ উদ্দিন, ভাইস-চেয়ারম্যান ইসমাত জেরিন খান, আঞ্জুমান সালাউদ্দিন, হাসান ফজলুল হক, ফিরোজ উদ্দিন, রাশেদ মাকসুদ খান, নাজমুল হক পিন্টু, কে এম জাহাঙ্গীর মাজমাদার, রুমা আলী, ফেবিয়ান মন্ডল, এল কে চৌধুরী, সৈয়দ আবুল কালাম আজাদ, অ্যাডভোকেট আবু তালেব, অ্যাডভোকেট সোহান রহমান, বজলুর রহিম চৌধুরী, কায়সার রাইস, চৌধুরী কামালউদ্দিন আহমেদ, ইয়াসমিন হাসান ও মোহাম্মাদ মনোয়ার হোসেন।

সাংগঠনিক সম্পাদকরা হলেন- মেজর (অব.) আব্দুর রাজ্জাক, মো. দীন ইসলাম, ড্যানিয়েল রশীদ, নাজিম উদ্দিন চৌধুরী আনেল, জহিরুল হক তালুকদার।

যুগ্ম-মহাসচিবরা হলেন, আক্কাস আলী খান, মৌলানা মো. আবেদ আলী, অ্যাডভোকেট রেজাউল করিম ও জাহেদ করিম চৌধুরী।

এ ছাড়া আন্তর্জাতিক-বিষয়ক সম্পাদক শাহনওয়াজ রহমান ও সাত আনি জমিদার বাড়ি, কোষাধ্যক্ষ শামীম আহসান, দপ্তর সম্পাদক হিসেবে রুকসান আমিন সুরমা, প্রচার সম্প্রাদক মো. তারেক হোসেন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা-বিষয়ক সম্পাদক ড. ইকরাম আজিজুল রহমান, ছাত্রবিষয়ক সম্পাদক মোহাম্মদ আশরাফ উদ্দিন খান, মহিলাবিষয়ক সম্পাদক মিসেস সানজিদা রহমান, সংস্কৃতিবিষয়ক সম্পাদক দেওয়ান হাবিবুর রহমান, আইনবিষয়ক সম্পাদক আশানুর রহমান, ধর্মবিষয়ক সম্পাদক শ্রী নিশীথ রঞ্জন গুহ, সমাজকল্যাণ-বিষয়ক সম্পাদিকা মিসেস মিতু রহমান, তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক মেহদেী হাসান রাজীব, শিক্ষাবিষয়ক সম্পাদিকা মিসেস রুনা লায়লা, সহ-আইনবিষয়ক সম্পাদক শিউলী খানম, সহ-সংস্কৃতিবিষয়ক সম্পাদক মো. আরিফ হাসান, সহ-সাংগঠনিক-বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চৌধুরী, সহ-দপ্তরবিষয়ক সম্পাদক মিঞা মো. ইশতিয়াক, সহ-প্রচার সম্পাদক শ্রী সাগর। এ ছাড়া কেন্দ্রীয় কমিটির ২২ জন সদস্যদের নাম ঘোষণা করা হয়।

এদিকে, একই সময় তৃণমূল বিএনপির ১৯টি জেলায় আহ্বায়ক কমিটির নাম ঘোষণা করেন নাজমুল হুদা। জেলাগুলো হলো, ঢাকা, ঝিনাইদহ, কুষ্টিয়া, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর, পাবনা, নাটোর, টাঙ্গাইল, দিনাজপুর, চট্রগ্রাম, রাঙামাটি, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, মুন্সীগঞ্জ, রাজশাহী, নওগাঁ, নারায়ণগঞ্জ, কক্সবাজার, শেরপুর, জামালপুর, ময়মনসিংহ, পিরোজপুর, লক্ষ্মীপুর, সুনামগঞ্জ, বরিশাল, বরগুনা, পটুয়াখালী, ভোলা, ঠাকুরগাঁও ও নরসিংদী।

কমিটি ঘোষণার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে নাজমুল হুদা বলেন, ‘দেশের বর্তমান রাজনৈতিক অস্থিরতা দূর করতে যদি সংলাপের দরকার হয় তাহলে অবশ্যই সংলাপ করবেন। কিন্তু যারা গণতন্ত্র ও নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তান্তরে বিশ্বাস করে না, তাদের সঙ্গে সংলাপ নয়।’





(ওএস/এস/এপ্রিল২২,২০১৬)