নিউজ ডেস্ক : ঠোঁট রাঙাতে লিপস্টিকের বিকল্প নেই। রানী ক্লিওপেট্রাও ঠোঁটে লিপস্টিক ব্যবহার করতেন, ফলে ঠোঁটে একটি গাঢ় লাল আভা ফুটে উঠত।

মেয়েদের রূপসজ্জার প্রধান প্রসাধনী লিপস্টিক। আর কিছু ব্যবহার না করলেও তাড়াহুড়ো করে অন্তত ঠোঁটে লিপস্টিক লাগাতে ভুল হয় না। কিন্তু ঠোঁটের রং ও সৌন্দর্য অটুট রাখলেও লিপস্টিক অনেক বড় ধরণের শারীরিক ক্ষতি করে।

সম্প্রতি বৃটেনের একটি গবেষণায় দেখা যায়, লিপস্টিক ব্যবহারের কারণে কেউ কেউ মানসিকভাবে অসুস্থ হয়ে পড়তে পারেন। কারণ বাজারে অর্ধেকরও বেশি লিপস্টিকে পারদের প্রলেপ দেয়া থাকে। যা ব্যবহারে বুদ্ধির ঘাটতি হতে পারে।

বাজার থাকা ২২টি ব্রান্ডের লিপস্টিক সংগ্রহ করে এই গবেষণা চালানো হয়। যার মধ্যে ৫৫ ভাগ লিপিস্টিকে পারদের প্রলেপ দেয়া আছে। এবং ১২ টি লিপস্টিকে উচ্চ মাত্রার টক্সিক পর্যন্ত পাওয়া গেছে। যার পরিমাণ প্রতি মিলিয়নে ৩ দশমিক ২২ ভাগ।

গবেষণা চালানো প্রোগ্রাম বোস্টন লিড পয়জনিং প্রিভেনশন সতর্ক করে বলেন, এ ধরনের পারদ প্রলেপযুক্ত লিপস্টিক ব্যবহারে স্বাস্থ্যের জন্যে মারাত্মক ঝুঁকি বৃদ্ধি করে। মেয়েদের স্বভাবের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে, নতুন কিছু শেখার ক্ষমতা কমায়, এমনকি গর্ভে শিশুদেরও ক্ষতি করতে পারে।

পারসনাল কেয়ার প্রডাক্টস কাউন্সিলের চিফ ড: হালিনা ব্রেসলায়েক বলেছেন, স্বাস্থ্যের কথা চিন্তা করলে লিপস্টিক ব্যবহার না করাই ভাল। বরং ছেলেমেয়েদের কথা চিন্তা করে পারদ প্রলেপযুক্ত লিপস্টিক ব্যবহার করা ঠিক না।


(ওএস/এটিআর/জুন ০৫, ২০১৪)