চুয়াডাঙ্গা প্রতিনিধি : চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সদস্যপদ থেকে একযোগে পদত্যাগ করেছেন ২০ জন সাংবাদিক। প্রেসক্লাবের বর্তমান কমিটির নেতৃবৃন্দের ধারাবাহিক অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ এনে রবিবার রাতে লিখিতভাবে পদত্যাগ করেন তারা। রবিবার রাত ১০টার দিকে সাংবাদিকরা চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফাইজার চৌধুরীর কাছে এ পদত্যাগপত্র দেন। প্রেসক্লাবের ৫৩ জন সদস্যের মধ্যে একযোগে ২০ জন সদস্যের পদত্যাগের ফলে মারাত্মক সংকটে পড়লো সংগঠনটি।

একযোগে পদত্যাগ করা সাংবাদিকরা হলেন, ইনডিপেনডেন্ট টেলিভিশন, কালের কণ্ঠ ও বিডিনিউজ টয়েন্টিফোর ডট কম প্রতিনিধি অ্যাডভোকেট মানিক আকবর, দৈনিক করতোয়া ও ইসলামিক টিভি প্রতিনিধি অ্যাডভোকেট এস.এম. শরীফ উদ্দীন হাসু, বৈশাখী টিভি, অর্থনীতি প্রতিদিন ও জেনিউজবিডি ডট কম প্রতিনিধি মরিয়ম শেলী, বাংলাদেশ প্রতিদিন প্রতিনিধি জামান আখতার, যমুনা টেলিভিশন, দৈনিক আলোকিত বাংলাদেশ ও ইউএনবি’র প্রতিনিধি আরিফুল ইসলাম ডালিম, বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) প্রতিনিধি রাজন রাশেদ, সমকাল প্রতিনিধি খাইরুল ইসলাম, আমাদের সময় জেলা প্রতিনিধি ও দৈনিক আমাদের সংবাদ’র প্রধান সম্পাদক নাসির উদ্দিন আহমেদ, সকালের খবর প্রতিনিধি মাহফুজ মামুন, সংবাদ প্রতিদিন ও বিডি টয়েন্টিফোর লাইভ ডট কম প্রতিনিধি কামরুজ্জামান সেলিম, দৈনিক খবর ও দি নিউজ টুডে প্রতিনিধি শাহার আলী, সাপ্তাহিক আমাদের খোঁজখবর সম্পাদক জেড. আলম, দিনবদলের সংবাদ সম্পাদক রিচার্ড রহমান, বার্তা সংস্থা আইএনবি প্রতিনিধি বেলাল হোসেন, দৈনিক ঢাকার ডাক পত্রিকার প্রতিনিধি জাহিদুল ইসলাম, দৈনিক সন্ধ্যাবাণী প্রতিনিধি নাসির উদ্দিন জোয়ার্দ্দার, দৈনিক ভোরের রানার প্রতিনিধি জাহিদ জীবন, আজকের সূত্রপাত প্রতিনিধি হোসেন জাকির, ভোরের বাণী ডট কম, বিডি লাইভ টয়েন্টিফোর ডট কম ও দৈনিক সাগরখালী প্রতিনিধি তৌহিদ তুহিন।

প্রবীণ সাংবাদিক শাহার আলীর অভিযোগ, বর্তমান কমিটি দায়িত্ব গ্রহণের পর থেকে নানা অনিয়ম ও স্বেচ্ছাচারিতার সাথে জড়িয়ে পড়েছে। দায়িত্ব গ্রহণের পর প্রায় চার মাস অতিবাহিত হলেও ক্লাবের কয়েকজন সদস্য নিজেদের খেয়াল খুশিমত কার্যক্রম পরিচালনা করছেন।

চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাবেক সভাপতি অ্যাডভোকেট এসএম শরীফ উদ্দীন হাসু বলেন, বর্তমান কমিটি গঠনতন্ত্র উপেক্ষা করে নির্বাচিত অর্থ সম্পাদক জামান আখতারকে (বাংলাদেশ প্রতিদিন) দায়িত্ব থেকে দূরে রাখার হীন স্বার্থে ব্যাংক হিসাবের স্বাক্ষর পরিবর্তন করেনি। একই সাথে সম্পূর্ণ নিয়ম বহির্র্ভূতভাবে চুয়াডাঙ্গা প্রেসক্লাবের আর্থিক কার্যক্রম পরিচালনা করছে। যা সংগঠনের গঠনতন্ত্র পরিপন্থি। ইতিপূর্বে চুয়াডাঙ্গা প্রেসক্লাবের অর্থ সম্পাদক জামান আখতার ক্লাবের কয়েকজন সদস্যের দ্বারা অনিয়মতান্ত্রিকভাবে অর্থ অপব্যবহারের প্রতিবাদ করায় ক্লাবের বর্তমান পরিষদ অর্থ সম্পাদক জামান আখতারকে এড়িয়ে অবৈধভাবে নানান অর্থনৈতিক কার্যক্রম পরিচালনা করছে।

পদত্যাগ করা সাংবাদিকদের অভিযোগ, নির্বাচিত কমিটি দায়িত্ব নেয়ার পর থেকেই বিভিন্ন প্রতিষ্ঠানের আয়োজিত অনুষ্ঠানেও অন্য সদস্যদের উপেক্ষা করে হাতেগোনা কয়েকজন সদস্যকে সাথে নিয়ে যোগদান করছেন। যার ফলে সদস্যদের সম্মানহানী ও একে অপরের মধ্যে দূরত্ব সৃষ্টি হচ্ছিলো। এছাড়া, ক্লাবের বর্তমান কমিটির সদস্যরা হঠাৎ করেই প্রকাশ হওয়া অবৈধ সাংবাদিক সমিতির পক্ষ নিয়ে প্রেসক্লাবের গঠনতন্ত্রবিরোধী কাজে লিপ্ত ছিলো।

এসব অভিযোগ এনে গত ১৬ এপ্রিল ক্লাবের ২০ জন সদস্য সাধারণ সভা আহ্বানের জন্য তিনদিনের মধ্যে কার্যকর পদক্ষেপ নেয়ার লিখিত অনুরোধ করেন। কিন্তু বর্তমান কমিটি তাদের স্বেচ্ছাচারিতা ও অনিয়মতান্ত্রিক কাজের লজ্জা ঢাকার জন্য কৌশলে সে অনুরোধ এড়িয়ে যান। আর এ কারণে অনেকটা বাধ্য হয়েই ক্লাবের ২০ জন সদস্য চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সদস্যপদ থেকে পদত্যাগ করেন। রবিবার রাতে চুয়াডাঙ্গা প্রেসক্লাব কার্যালয়ে উপস্থিত হয়ে ক্লাবের সাধারণ সম্পাদক ফাইজার চৌধুরীর কাছে সাংবাদিকরা পদত্যাগপত্র দেন।

(জেএ/এএস/এপ্রিল ২৫, ২০১৬)