নওগাঁ প্রতিনিধি : নওগাঁ সদর উপজেলার শিবপুর মহল্লার বর্গাচাষী তাপস কুমার মোহন্তের হাত থেকে ওয়ারিশান সূত্রে প্রাপ্ত জমি উদ্ধারের দাবিতে মঙ্গলবার দুপুরে নওগাঁ জেলা প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলন করেছেন ওই জমির ওয়ারিশ সুমন কুমার মোহন্ত ও গোপাল কুমার অধিকারী।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, শিবপুর মহল্লার রাম নারায়ন মোহন্তের শুধু ৪টি কন্যা রেখে মারা যান। তার কোন পুত্র সন্তান ছিলনা। কন্যাদের মধ্যে ষষ্ঠী রানী অধিকারী ও রেনুকা মোহন্তের ১টি করে পুত্র সন্তান রয়েছে। অপর ২ বোনের কোন সন্তান নেই। হিন্দু আইনের বিধান মতে কারো পুত্র সন্তান না থাকলে তার সমুদয় সম্পত্তির মালিক হয় নাতিরা অর্থাৎ মেয়ের ছেলেরা।

সেই মোতাবেক রাম নারায়নের মৃত্যুর পর তার দুই মেয়ের দুই পুত্র সুমন কুমার মোহন্ত ও গোপাল অধিকারী ওয়ারিশান সূত্রে মালিক হন। সেই মোতাবেক মৃত রাম নারায়নের ভাতিজা তাপস কুমার মোহন্ত জমিগুলি চাষবাস করে ফসলের বর্গার অংশ তাদের দিত। কিন্তু গত ফেব্রুয়ারি মাস থেকে বর্গার হিস্যা দেয়া বন্ধ করে দেন তিনি।

এ অবস্থায় গত মার্চ মাসে ওই জমির ওয়ারিশগন প্রায় সাড়ে ১৬ কাঠা জমি জনৈক আব্দুল মালেক, এহসান আলী ও মাসুদ রানার কাছে বিক্রি মূলে হস্তান্তর করেন। কিন্তু জমির বর্গাচাষী তাপস কুমার জমিটি তার নিজের দাবী করে দখল ছাড়তে রাজি নন। এমন ঘটনা নিয়ে এলাকায় চরম উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এ ঘটনায় থানায় অভিযোগ করলে তাপস কুমার মোহন্ত ওই জমির দলিল-দস্তাবেজ দেখানোর জন্য থানা থেকে ২০ দিন সময় নিয়েছেন। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে ষষ্ঠী রানী, আবু রাসেল, আব্দুল মালেকসহ অনেকেই উপস্থিত ছিলেন।

(বিএম/এএস/এপ্রিল ২৬, ২০১৬)