মাদারীপুর প্রতিনিধি : গাছেরও জীবন আছে। গাছেরও অনুভূতি আছে। গাছও ব্যাথা পায়। আঘাতে তার রক্ত ঝরে। এই শিরোনামে মাদারীপুরের পরিবেশবাদী সংগঠন ফ্রেন্ডস অভ নেচারের উদ্যোগে ভ্রাম্যমাণ অনুষ্ঠান পরিচালিত হয়।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে মাদারীপুর-শরীয়তপুর আঞ্চলিক সড়কের বিভিন্ন জায়গায় গাছেব্যান্ডেজ লাগিয়ে তাতে প্রতিকী রক্ত ছড়িয়ে প্রতিবাদ জানানো হয়।
এসময় ফ্রেন্ডস অভ নেচারের সদস্যরা স্থানীয় জনগণের সচেতনার জন্য গাছের সাথে লাগানো পিন, আলপিন লোহাসহ নানা ধরণের শক্ত জিনিস দিয়ে সকল পোস্টার, ব্যানার, ফেস্টুন খুলে ফেলা ও নতুন করে না লাগানোর আহবান জানানো হয়।
সেই সাথে প্রশাসনকে সড়কের পাশসহ জেলার বিভিন্ন স্থানে গাছে লাগানো ব্যার্নার, ফেস্টুন, পোস্টার খুলে ফেলার দাবী জানানো হয়। সাধারণ জনগণকে বোঝানো হয় পরিবেশ রক্ষা ও জীবন বাচানোর জন্য গাছ প্রয়োজন। এই গাছকে আমরাই ব্যাথা দেই। তাই আমাদের সকলের উচিত গাছের শরীরকে ক্ষত না করে তাকে রক্ষা করা।
এসময় উপস্থিত ছিলেন ফ্রেন্ডস অভ নেচারের প্রতিষ্ঠাতা পরিচালক রাজন মাহমুদ, দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক শাহজাহান খান, প্রেসক্লাবের আহবায়ক এবিএম বজলুর রহমান খান রুমি, ডা. অহিদ্জ্জুামান খান বাবর, সাংবাদিক আয়শা সিদ্দিকা আকাশী, মিজানুর রহমান, কামরুল হাসান প্রমুখ।
(এএসএ/এএস/জুন ০৫, ২০১৪)