রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজি বিভাগের অধ্যাপক ড.এএফএম রেজাউল করিম সিদ্দিকী হত্যাকাণ্ডের প্রতিবাদে কফিন মিছিল করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের এ পর্যন্ত চারজন শিক্ষক হত্যার প্রতিবাদে তারা চারটি কফিন নিয়ে এ মিছিল করে।

সোমবার বেলা সাড়ে ১১টায় কফিন মিছিলটি মুকুল প্রতিবাদ ও সংহতি মঞ্চ থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে শিক্ষক সমিতির সমাবেশে মিলিত হয়। সিদ্দিকী হত্যার সুষ্ঠু তদন্ত ও দ্রুত বিচারের দাবিতে বিশ্ববিদ্যালয়ে টানা নবম দিনের মতো আন্দোলন করছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা ‘জাগো রে জাগো, মানুষ জাগো, আমার স্যার মরলো কেনো, প্রশাসন জবাব চাই, এসো ভাই এসো বোন, গড়ে তুলি আন্দোলন, খুনিদের বিরুদ্ধে গড়ে তুলি আন্দোলন, জ্বালো রে জ্বালো আগুন জ্বালো, খুনিরা ঘুরছে কেন প্রশাসন জবাব চাই, চুপ করে থাকলে খুন হবে এভাবেÑএরকম অসংখ্য স্লোগানে উত্তাল হয়ে উঠে মিছিলটি।

এ বিষয়ে ইংরেজি বিভাগের শিক্ষার্থী তমাশ্রী দাস বলেন, ‘একের পর এক লাশের মিছিল বাড়ছে। রেজাউল করিম স্যারের কফিন যখন আমাদের ক্যাম্পাসে নিয়ে আসা হয় সেই যে ভয়ংকর মুহূর্ত তা আমাদের পক্ষে ভোলা কখনও সম্ভব না। আর আমরা যদি এইসব হত্যাকা-ের প্রতিবাদ না জানাই তাহলে এসব হত্যাকাণ্ড থামবে না। বাড়তে থাকবে কফিনের সংখ্যা। তাই এই প্রতীকী কফিন মিছিল সেইসব হত্যার প্রতিবাদ।

গত ২৩ এপ্রিল রাবি ইংরেজি বিভাগের শিক্ষকড.এ এফ এম রেজাউল করিম সিদ্দিকীকে বাড়ি থেকে ৫০গজ দূরে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। তারপর থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বিচারের দাবিতে আন্দোলন করে আসছে।

(ইএইচএস/এএস/মে ০৩, ২০১৬)