লিটন শরীফ, বড়লেখা(মৌলভীবাজার):বড়লেখায় একটি পরিবার কর্তৃক পানি নিষ্কাশনের ড্রেন ও কালভার্টের মুখ বন্ধ করে দেয়ায় ২ মাস ধরে জনসাধারণের চলাচলের একটি সরকারি রাস্তা বৃষ্টির পানিতে নিমজ্জিত রয়েছে। এতে এলাকার বিভিন্ন স্তরের শিক্ষার্থীসহ অন্তত ৫ হাজার মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছেন। রাস্তার জলাবদ্ধতা নিরসনে এলাকাবাসী বুধবার উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগ সুত্রে জানা গেছে, বড়লেখা উপজেলার দাসেরবাজার-লঘাটি এলজিইডি রাস্তটি দাসেরবাজার ইউনিয়নের মহারাণী, টুকা, গুলুয়া, মালিপাড়া ও লঘাটি গ্রামের প্রায় ৫ হাজার মানুষের চলাচলের একমাত্র মাধ্যম। এ রাস্তা দিয়ে প্রতিদিন অন্তত দেড় হাজার শিক্ষার্থী মসজিদ, মাদ্রাসা, স্কুল ও কলেজে যাতায়াত করে। এছাড়া পার্শ্ববর্তী ফকিরবাজার, হাকালুকি ও বিয়ানীবাজার এলাকার লোকজনও এ রাস্তা দিয়ে চলাচল করেন। উক্ত রাস্তর পানি নিষ্কাশনের জন্য লঘাটি গ্রামের দৌলা মিয়ার বাড়ি সংলগ্ন একটি ড্রেন ও কালভার্ট ছিল। প্রায় তিন মাস আগে দৌলা মিয়ার পরিবারের লোকজন ড্রেন ও কালভার্টটির মুখ বন্ধ করে দেয়ায় গত ২ মাস ধরে রাস্তাটির প্রায় ২শ’ ফুট এলাকা বৃষ্টির পানিতে তলিয়ে যায়। এতে এলাকার লোকজন মারাত্মক দুর্ভোগে পড়েন। স্থানীয়ভাবে কয়েক দফা পানি নিষ্কাশনের পথ খোলে দেয়ার চেষ্টা চালিয়ে ব্যর্থ হলে ভুক্তভোগীরা উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে লিখিত অভিযোগ করেন।

সরেজমিনে গেলে ইউপি চেয়ারম্যান মাহতাব উদ্দিন, প্রাক্তন ইউপি মেম্বার আজিজুর রহমান, বর্তমান ইউপি মেম্বার মনির উদ্দিন, আতিকুর রহমান, সুহেব আহমদ চৌধুরী, নুরুল হক রুনু , রিপন আহমদ, পাপ্পু আহমদ, জাবেল আহমদ প্রমুখ জানান, এক পরিবারের স্বেচ্ছাচারিতায় হাজার হাজার মানুষকে গত ২ মাস ধরে পানিবন্দী থাকতে হচ্ছে। শিক্ষার্থীরা মসজিদ, মাদ্রাসা ও স্কুল-কলেজে যাতায়াত বন্ধ করে দিয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার এসএম আবদুল্লাহ আল মামুন জানান, জনগনের দুর্ভোগ সৃষ্টির অধিকার কারো নেই। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়ার জন্য তিনি উপজেলা প্রকৌশলীকে নির্দেশ দিয়েছেন।



(এলএস/এস/মে০৮,২০১৬)