রাজশাহী প্রতিনিধি : জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের আয়োজনে রাজশাহীতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার মহানগরীর রাজপাড়া থানার সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়।

এতে নেতৃত্ব দেন রাজশাহী বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমদ।

শোভাযাত্রাটি মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা মিলনায়তনের সামনে গিয়ে শেষ হয়। পরে জেলা শিল্পকলা মিলনায়তনে রাজশাহী জেলা প্রশাসক মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে বিশ্ব পরিবেশ দিবসের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার ও রাজশাহী পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মিজানুর রহমান।

এছাড়া সভায় সরকারি কর্মকর্তা, উন্নয়নকর্মী, সুশীল সমাজ, সাংবাদিক, আইনজীবী, স্কুল-কলেজের শিক্ষক ও শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষ উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা বলেন, পৃথীবির সব মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বনের ওপর নির্ভরশীল। বনভূমি দেশের অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সভা থেকে বনভূমি ও সার্বিক পরিবেশ রক্ষায় সকলকে সম্মিলিতভাবে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা।

(ওএস/এস/জুন ০৫, ২০১৪)