স্টাফ রিপোর্টার : এবারের বাজেটটা যেন দু:সংবাদই নিয়ে এলো অধিক সম্পদশালী ব্যক্তিদের জন্য। ১৫ কোটি টাকার বেশি সম্পদের মালিকদের সম্পদের আয়করের ওপর ১৫ শতাংশ সারচার্জ বসানো হয়েছে নতুন বাজেটের মাধ্যমে।

বৃহস্পতিবার ২০১৪-১৫ অর্থবছরের বাজেট বক্তৃতায় রাজস্ব আদায় বাড়ানোর জন্য অধিক ধনী ব্যক্তিদের ওপর এ করারোপের ঘোষনা দেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

অর্থমন্ত্রীর এ ঘোষনারফলে সম্পদের সারচার্জ পূর্বের দুই স্তরের পরিবর্তে তা এখন তিন স্তরে বিভক্ত হলো। যা ধনীদের ওপর আরেক দফা অতিরিক্ত করারোপ।

বিশেষত, বর্তমানে ২ কোটি টাকা বা তার চেয়ে বেশি টাকার সম্পদের মালিকদের জন্য তাদের আয়করের ওপর অতিরিক্ত সারচার্জ দিতে হয়। তবে এ সারচার্জ দুই কোটি থেকে ১০ কোটি টাকার মধ্যে সম্পদশালীদের জন্য আয়করের ওপর ১০ শতাংশ এবং ১০ কোটি টাকার বেশি সম্পদশালীদের জন্য ১৫ শতাংশ রয়েছে। আর এবারের বাজেটে এর পরিমাণ বাড়িয়ে ১৫ কোটি টাকার বেশি সম্পদশালীর জন্য আয়করের অতিরিক্ত ২৫ শতাংশ সারচার্জ আরোপের প্রস্তাব দেওয়া হয়েছে।

বেশি সম্পদ থাকলে বেশি কর—এমন চিন্তা থেকেই সম্পদের ওপর সারচার্জের স্তর পুনর্বিন্যাস করেছে সরকার। পূর্বের দুই স্তরের পরিবর্তে তিন স্তর করা হয়েছে এই সারচার্জকে। নতুন প্রস্তাবনা অনুযায়ী ২ কোটি টাকা থেকে ১০ কোটি টাকার সম্পদদের মালিকদের আয়করের ওপর ১০ শতাংশ, ১০ থেকে ১৫ কোটি টাকার সম্পদের মালিকদের আয়করের ওপর ১৫ শতাংশ ও ১৫ কোটি টাকার বেশি যে কোন সম্পদের মালিকদের আয়করের ওপর ২৫ শতাংশ সারচার্জ দিতে হবে।অর্থাৎ কোনো ব্যক্তির যদি ১০ কোটি টাকার সম্পদ থাকে, আর তিনি যদি ৫০ লাখ টাকা আয়কর দেন, সারচার্জ হিসেবে এক কোটি টাকার ১০ শতাংশ বা ৫ লাখ টাকা দিতে হবে। এর মানে হলো, ওই ব্যক্তিকে আয়কর ও সারচার্জ মিলিয়ে এনবিআরকে দিতে হবে ৫৫ লাখ টাকা।

(ওএস/এস/জুন ০৫, ২০১৪)