চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : কয়লা ভিত্তিক বিদুৎকেন্দ্র নির্মাণের কারণে সুন্দরবনের পরিবেশের কোনো ক্ষতির সম্ভাবনা নেই। তবে কেউ তথ্য-উপাত্তসহ প্রমাণ করতে পারলে সরকার তাদের সঙ্গে বসতে রাজি আছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

শনিবার সকালে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আমনুরায় নির্মিতব্য (এইচএফও ভিত্তিক) ১শ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে আয়েজিত অনুষ্ঠানে তিনি একথা বলেন।

তিনি বলেন, ইতোমধ্যে ইউনেস্কোর একটি টেকনিক্যাল টিম সফর করেছে। এনিয়ে একাধিক গবেষণাও হয়েছে। সেখানে তারা এমন কিছু খুঁজে পাননি যেটা সুন্দরবনের পরিবেশের জন্য ক্ষতিকর।

মন্ত্রী আরো বলেন, ২০১৭ সালের মধ্যে দেশের শতভাগ এলাকায় বিদুৎ সররবরাহ নিশ্চিত করার লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে। দ্রুত সময়ে বিদ্যুৎ চাহিদা পূরণে তেল ভিত্তিক বেশ কিছু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হলেও দির্ঘ মেয়াদী বিদ্যুৎ চাহিদা পূরণের জন্য কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার।

এসময় চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মো. জাহিদুল ইসলাম, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিতরণ সদস্য ইঞ্জিনিয়ার শেখ মো. আলাউদ্দিন ও চাইনা কনস্ট্রাকশন কোম্পানীর কর্মকর্তাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, চীনের হুবেই ইলেক্ট্রিক পাওয়ার সার্ভের তত্ত্বাবধানে ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সহযোগিতায় ৭৯৫ কোটি টাকা ব্যয়ে ১শ মেগাওয়াট এই বিদ্যুৎকেন্দ্রের কাজ আগামী ২০১৭ সালের ২৫ মার্চ শেষ হওয়ার কথা রয়েছে।

(ওএস/এএস/মে ১৪, ২০১৬)