জাবি প্রতিনিধি : পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণ এবং বন্যপ্রাণি গবেষণা ও সংরক্ষণে বিশেষ অবদান রাখার বিশেষ স্বীকৃতি স্বরূপ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষককে জাতীয় পুরস্কার দেওয়া হয়েছে। বন্যপ্রাণি গবেষণা ও সংরক্ষণে বিশেষ অবদান রাখার জন্য এ বছর ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন পদক’ লাভ করেছেন জাবির প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ। অন্যদিকে পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য এ বছর জাতীয় পরিবেশ পদক লাভ করেছেন জাবির পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. খবির উদ্দিন।

রাজধানীর আগারগাঁওয়ে বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে এ পদক তুলে দেন।

জানা গেছে, ড. খবির উদ্দিন বিশ্ববিদ্যালয়ে বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নের উদ্যোগ গ্রহণ করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের বিশমাইল এলাকায় বায়োগ্যাস প্ল্যান্ট স্থাপন করে গৃহস্থালি বর্জ্য ব্যবহারের মাধ্যমে গ্যাস উৎপাদনের ব্যবস্থা গ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়ের তরল বর্জ্য পরিশোধনের জন্য বাংলাদেশে প্রথম মডেল তরল বর্জ্য শোধনাগার (ইটিপি) স্থাপনের কাজও শুরু করেন। অন্যদিকে ড. মোস্তফা ফিরোজ জাবিতে বাংলাদেশের সর্বপ্রথম বন্যপ্রাণি উদ্ধার কেন্দ্র গড়ে তোলেন। বন্য প্রাণির জনগোষ্ঠীর বংশগতিবিদ্যা বিষয়ে গবেষণার মাধ্যমে তিনি দেশে-বিদেশে খ্যাতি অর্জন করেন। তাদের এ কাজের স্বীকৃতি স্বরূপ তাদেরকে জাতীয় পুরস্কার দেওয়া হয়।

এদিকে, তারা জাতীয় পদক লাভ করায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম তাদের শুভেচ্ছা জানিয়ে এক অভিনন্দন বার্তায় বলেন, এ পদক লাভের মাধ্যমে ড. ফিরোজ ও ড. খবির বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধি করেছেন। তাদের এ পদক লাভে বিশ্ববিদ্যালয় পরিবার আনন্দিত।

(ওএস/এইচআর/জুন ০৬, ২০১৪)