ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : বিষমুক্ত অর্গানিক লিচু উৎপাদন করে সফলতা অর্জন করেছেন ঈশ্বরদীর লিচু চাষী হাবিবুর রহমান রঞ্জু। চাষী রঞ্জু ইত্তেফাকে বলেন, পোকামাকড় দমনের নামে ফসলের মাঠে যেসব বালাই নাশক ব্যবহার করা হচ্ছে তা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বালাইনাশক ছিটানোর এক সপ্তাহ পর সবজি তোলা এবং খাওয়ার নিয়ম থাকলেও কৃষক তা পরের দিনই তুলে বাজারে বিক্রি করছেন বলে তিনি জানান। ফলে কীটনাশকের বিষক্রিয়ায় মানুষ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হচ্ছে।

ঈশ্বরদীর ছলিমপুর ইউনিয়নের জয়নগর গ্রামের এই লিচু চাষী মাটি ও পরিবেশ রক্ষার্থে জৈব বালাই নাশক ব্যবহার করে বিষমুক্ত খাদ্যশষ্য উৎপাদন করে এলাকায় ইতিমধ্যেই ব্যাপক সাড়া ফেলেছেন। রঞ্জু উৎপাদিত লিচুর স্বাদ ফিরিয়ে আনতে অর্গানিকভাবে লিচু উৎপাদন করছেন। পরিবেশের ভারসাম্য রক্ষা করে তিনি যে লিচু উৎপাদন করছেন সেই লিচুর স্থানীয়ভাবে বিপুল চাহিদা রয়েছে।

এ ব্যাপারে শিমূলতলা মোড়ের চাউল ব্যবসায়ী আমিরুল ইসলাম রিংকু জানান, হাবিবুর রহমান রঞ্জুর লিচু খেয়ে আগের স্বাদ পেয়েছি। রঞ্জু পরীক্ষামূলক ভাবে তার নিজস্ব ১০ বিঘা জমিতে লিচু চাষ করেছেন। বায়ুমন্ডলে কার্বণ হ্রাস, পরিবেশ ও টেকসই এবং বিষমুক্ত কৃষি উন্নয়নে উদ্যোগ গ্রহণ ও ভোক্তা সৃষ্টির জন্যই গড়ে তুলেছেন এই লিচু বাগান।

২০১৬ সালে ঈশ্বরদীতে প্রথম জার্মান প্রযুক্তি দ্বারা উদ্ভাবিতNECON রাসায়ানিক প্রযুক্তি প্রয়োগ করে সফলতার সাথে বিষমুক্ত লিচু উৎপাদন করতে সক্ষম হয়েছেন। এব্যাপারে কনসোটিয়াম লিমিটেড জানান, এই প্রযুক্তি জার্মান বিজ্ঞানী দ্বারা উদ্ভাবিত। এই প্রযুক্তি পোকামাকড়, ছত্রাক, ব্যাকটোরিয়া প্রতিরোধক। রাসায়ানিক মুক্ত এই জল চিকিৎসা পদ্ধতি সফলতার সাথে আম, লিচু, পেয়াড়াসহ সবধরণের ফসল ভাইরাস, ব্যাকটোরিয়া খেকে ফসলকে রক্ষা করে বলে জানিয়েছেন। হাবিবুর রহমান রঞ্জু এলাকার সকলকে বিষমুক্ত ফল ও ফসল উৎপাদনে এগিয়ে আসার আহব্বান জানিয়েছেন।

(এসকেকে/এএস/মে ১৬, ২০১৬)