কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : পটুয়াখালীর কলাপাড়ায় ঘূর্নিঝড় রোয়ানু’র প্রভাবে ধানখালী ইউনিয়নে দেবপুর ও নিজামপুর বেড়িবাঁধ ভেঙ্গে ৯টি গ্রাম প্লাবিত হয়েছে। ঝড়ের তোড়ে চম্পাপুর-ধানখালী ইউনয়নের সংযোগ সোমবাড়িয়া বাজার আয়রণ সেতুটি  প্রচন্ড স্রোতের তোড়ে একদিকে হেলে পড়েছে।

নীলগঞ্জ ইউনিয়নের উমেদপুর গ্রামের ভাঙ্গা স্লুইস দিয়ে জোয়ারের পানিতে তলিয়ে গেছে তিনটি গ্রাম। ঝড়ের তোড়ে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে সাগরের উত্তাল ঢেউয়ের তোড়ে কুয়াকাটা সৈকতের জিরো পয়েন্ট, খাজুরা, ঝাউবাগান ও লেম্বুর বনাঞ্চলের অন্তত ২০ ফুট মূল সৈকত সাগর গর্ভে বিলীন হয়ে গেছে। ঝড়ের তোড়ে কুয়াকাটা সৈকত ঘেষা বনাঞ্চলের শতশত গাছ ভেঙ্গে পড়েছে।

ধানখালী গ্রামের সমাজসেবক রাজিব গাজী জানান, দেবপুর বাঁধ ভেঙ্গে পাঁচজুনিয়া, ধানখালী, নিশানবাড়িয়া, লোন্দা ও দাসেরহাওলা গ্রাম ২/৩ ফুট পানিতে তলিয়ে গেছে। একইভাবে তলিয়ে গেছে নিজামপুর বাঁধ ভেঙ্গে ইউসুফপুর, সুধিরপুর, পুরান মহীপুর ও নিজামপুর গ্রাম।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারী সাংবাদিকদের জানান, ঝড়ে ক্ষতিগ্রস্থ্যদের সব ধরনের সহযোগিতা প্রদান করা হবে। শনিবার বিকালে তিনি দেবপুর গ্রামের ভেঙ্গে যাওয়া বাঁধ এলাকা পরিদর্শন করেছেন।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ আবুল খায়ের জানান, পুরনো বিধ্বস্ত ছাড়াও কলাপাড়ায় নতুন করে আরও চার শ’ ফুট বেড়িবাঁধ ভেঙ্গে গেছে।

(এমকেআর/এএস/মে ২১, ২০১৬)