দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ীতে বৃহস্পতিবার পাঁচ দফা দাবিতে ঘন্টাব্যাপী মানববন্ধন করেছে আদিবাসী নারী ও পুরুষরা।

পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে, উপজেলার কাজিহাল ইউনিয়নের পুখুরী মোড় এলাকার ৬৯৩দাগের ১শতক জমির ক্রয় সূত্রে মালিক প্রধান মার্ডি ও মন্টু মুর্মু’র জমি স্থানীয় সোহরাব আলী কর্তৃক জবর দখলের অপচেষ্টা বন্ধ করা, ঐ জমি দখলের উদ্দেশে আদিবাসীদের প্রাণ নাশের হুমকি প্রদানকারি সোহরাব আলীকে গ্রেফতার করা, আপস মিমাংসার নামে থানায় ডেকে আদিবাসীদেরকে হয়রানী বন্ধ করা, ভূমিদস্যুদের হাত থেকে আদিবাসীদের জমিজমা ও দেবোত্তর সম্পত্তি রক্ষাসহ তাদের নিরাপত্তা নিশ্চিত করা এবং সমতল আদিবাসীদের জন্য পৃথক ও স্বাধীন ভূমি কমিশন গঠন করা।

জাতীয় আদিবাসী পরিষদ ফুলবাড়ী উপজেলা শাখা’র ব্যানারে সকাল ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত ফুলবাড়ী-দিনাজপুর সড়কের স্থানীয় নিমতলা নামক স্থানে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধন কর্মসূচি চলাকালে দাবির সমর্থনে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি হোপনা কিস্কু, সাধারণ সম্পাদক বিকাশ মার্ডি, সাংগঠনিক সম্পাদক জুলিয়াস কিস্কু, পার্বতীপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক বিমল মুর্মু, সাংগঠনিক সম্পাদক শিবলাল টুডু, দপ্তর সম্পাদক সাগিয়েন হাঁসদা, প্রচার সম্পাদক মানুয়েল সরেন, দিনাজপুর জেলা শাখা জাতীয় আদিবাসী নারী পরিষদের যূগ্ম আহবায়ক মিনতি মার্ডি প্রমুখ।

শেষে সংগঠনের পক্ষ থেকে পাঁচ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে প্রদান করা হয়।

(এসিজি/এএস/মে ২৬, ২০১৬)