পটুয়াখালী প্রতিনিধি : মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য, একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না, ও বন্ধু। শিল্পী ভুপেন হাজারিকার অমর সেই গানের মহামূল্যবান লাইনগুলো আমাদের হৃদয় অন্যভাবে নাড়া দিয়ে যায়। এই গানের মতো আমরাও যদি মানুষের পাশে দাঁড়াই তাহলে অনেকের উপকার হয়।

তেমনি পটুয়াখালী জেলার গলাচিপা পৌরসভার দুই নং ওয়ার্ডেও মোঃ কাসেম সিকদারের ছেলে মোঃ হোছেন সিকদার জীবন বাঁচাতে মানুষের কাছে মানবিক সাহায্যের আবেদন জানিয়েছে তার অসহায় পরিবার।

অল্প বয়সেই মোঃ হোছেনের দুটি কিডনি নষ্ট হয়ে গেছে। বেঁচে থাকার জন্য লড়ে যাচ্ছোন প্রতিনিয়ত। বড় কোন চিকিৎসা করার মতো টাকা তার নেই। প্রাথমিক ধারনা করা হচ্ছে প্রায় ১০ লাখ টাকা প্রয়োজন হবে। যে টাকা জোগাড় করার সামর্থ হোছেনের এবং তার পরিবারের নেই। তাই সমাজের বিত্তবানদের দিকে চেয়ে রয়েছেন হোছেন ও তার পরিবারের সদস্যরা। হোছেন সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরে আসার স্বপ্ন দেখেন প্রতিনিয়ত। আমরা কি পারি না হোছেনের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে তার সেই স্বপ্নের পথটা সুগম করতে ? পারি না কি একটা মায়ের কান্না মুছে দিয়ে একটু হাসি ফুটাতে ?

সবাই হয়তো অনেক টাকা দিতে পারবোনা। কিন্তু সবার আন্তরিক চেষ্টার মাধ্যমে হোছেন সিকদারের জীবনের হারিয়ে যেতে বসা আলোটুকুর সন্ধান পাবেন নিশ্চয়ই। অকালে ঝরে যাওয়ার হাত থেকে বাঁজিয়ে রাখতে পারে কিছু সাহায্যের হাত।

সামাজের বিত্তবানরা যেন মানবতাবোধে উদ্ধুদ্ধ হয়ে অসহায় হোছেন সিকদারের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেন এ চাওয়া তার অসহায় পরিবারের। অনেকগুলো হাত যখন একত্রিত হবে হোছেনের জন্য, তখন তার পরিবারের মুখে হাসি ফুটবে নিশ্চয়ই। মানুষের সমাজে এটাই তো মানুষের জন্য মানুষের কাম্য।

(আরবি/এএস/মে ৩১, ২০১৬)