দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ীর সীমান্তের আট কিলোমিটার দুরত্বের বাইরে টাসফোর্স ছাড়াই গভীর রাতে গরু আটকের ঘটনাস্থল পরিদর্শন করেছেন বিজিবি দিনাজপুর সেক্টর কমান্ডার কর্নেল মো. খালেকুজ্জামান ও ইউএনও মো. এহেতেশাম রেজা।  

সীমান্তের আট কিলোমিটার দুরত্বের বাইরে টাসফোর্স ছাড়াই এককভাবে বিজিবি ফুলবাড়ী ২৯ ব্যাটালিয়নের সদস্যরা গত শনিবার (২৮মে) দিবাগত রাত আড়াইটায় আখিলাপাড়া গ্রামের মফেল উদ্দিনের বাড়ি থেকে ৪টি গরু নিয়ে যায়। বিজিবি’র দাবি আটক গরুগুলো চোরাপথে ভারত থেকে আনা হয়েছে। তবে গরুর মালিক দাবিদার মফেল উদ্দিনের ছেলে সোহেল রানার দাবি মোটাতাজাকরণের জন্য সে কুড়িগ্রাম সীমান্তে করিডোক করা গরু বিরামপুর হাট থেকে ক্রয় করেছে।

বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি’র মহাপরিচালক (ডিজি) কাছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এড. মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি’র অভিযোগের প্রেক্ষিতে গত মঙ্গলবার (৩১মে) রাত সাড়ে ৮টায় ওই দুই কর্মকর্তা গরু আটকের ঘটনাস্থল উপজেলার খয়েরবাড়ি ইউনিয়নের আখিলাপাড়া পরিদর্শন করেন।

পরিদর্শনকারি দলের সঙ্গে ছিলেন বিজিবি ফুলবাড়ী ২৯ব্যাটালিয়নের অধিনায় লে. কর্নেল মো. কোরবান আলী। স্থানীয়দের মধ্যে উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. হায়দার আলী শাহ, সাধারণ সম্পাদক মো. মুশফিকুর রহমান বাবুল, ইউপি চেয়ারম্যান আবু তাহের মন্ডল, উপাধ্যক্ষ শাহ মো. আব্দুল কুদ্দুস, আব্দুল আজিজ মাস্টার, সংশ্লিষ্ট ইউপি সদস্য শহিদুল ইসলাম, মহিলা মেম্বার রাবেয়া বেগমসহ আখিলাপাড়া গ্রামের সব বয়সী নারী ও পুরুষ গ্রামবাসী উপস্থিত ছিলেন।

ঘটনাস্থল পরিদর্শনকালে বিজিবি সেক্টর কমান্ডার কর্নেল মো. খালেকুজ্জামান পিএসসি বলেন, ঘটনাস্থল পরিদর্শন করা হ’ল। বিষয়টি বিশ্লেষণ করা হবে। ইউএনওকে ঘটনার বিষয়ে বিস্তারিত বলা হয়েছে।

এ সময় গ্রামবাসীরা সেক্টর কমান্ডারকে জানান, মফেল উদ্দিন ও তার ছেলে সোহেল রানা একজন কৃষক। তারা বৈধ গরু কিনে মোটাতাজা করে ২/৩মাস পর বিক্রি করেন। আটক গরুগুলোর মধ্যে ২টি প্রায় দ্ইু মাস আগে এবং অন্যটি ৯দিন আগে কিনে বাড়িতে লালন পালন করছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. এহেতেশাম রেজা জ্বরে আক্রান্ত থাকায় তার সাথে কথা বলা যায়নি।

সীমান্ত থেকে ৮কিলোমিটারের বাইরে আখিলাপাড়া থেকে গরু আটকের সত্যতা স্বীকার করে বিজিবি ফুলবাড়ী ২৯ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. কোরবান আলী বলেন, ঘটনার রাতে বিজিবি সদস্যরা সীমান্তের ৬কিলোমিটারের মধ্যেই অবস্থানকারি ওই ৪টি গরু আটকের জন্য অভিযান চালায়। গরুগুলোর অবস্থান পরিবর্তন করতে আখিলাপাড়ার মফেল উদ্দিনের বাড়িতে নিলে সেখান থেকে আটক করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এড. মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি বলেন, বিজিবি সদস্যরা নিয়মনীতিকে উপেক্ষা করে সীমান্তের ৮কিলোমিটারের বাইরের এলাকায় টাসফোর্স ছাড়াই এককভাবে অভিযান যে চালাচ্ছে তারই প্রমাণ গভীর রাতে আখিলাপাড়া গ্রাম থেকে গরু আটক। বিষয়টি বিজিবি’র মহাপরিচালককে বলা হলে তিনি বিষয়টি তদন্তের জন্য দিনাজপুর সেক্টর কমান্ডার ও ইউএনওকে দায়িত্ব দিলে তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

(এসিজি/এএস/জুন ০১, ২০১৬)