নিউজ ডেস্ক : তারুণ্যের উৎসাহমূলক সম্মাননা- "স্বপ্নসিঁড়ি সাহিত্য সম্মাননা-২০১৬" পেয়েছে তরুণ গল্পকার মেহেদী সম্রাট। শুক্রবার নারায়ণগঞ্জের গিয়াসউদ্দিন মডেল কলেজের অবিভাবক মিলনায়তনে অনুষ্ঠিত মধুমাসের সাহিত্য আড্ডা ও “স্বপ্নসিঁড়ি সাহিত্য সম্মাননা-২০১৬’ প্রদাণ অনুষ্ঠানে তাকে এ সম্মাননা দেয়া হয়।

‘স্বপ্নসিঁড়ি সাহিত্য সংঘ’র আয়োজনে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আনন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ছড়াকার স,ম সামসুল আলম, ছড়াকার মাহমুদউল্লাহ্, সিরাজুল ফরিদ, ছড়াসম্রাট জগলুল হায়দার, সিদ্দিকীয়া পাবলিকেসন্স এর প্রকাশক ছড়াকার মালেক মাহমুদ, তুষারধারা লিটলম্যাগের সম্পাদক আমিনুল ইসলাম মামুন, বাবুই ম্যাগাজিনের সম্পাদক কাদের বাবু, চমৎকার লিটলম্যাগের সম্পাদক মোজাম্মেল প্রধান, ছড়াময় লিটলম্যাগের সম্পাদক আহমাদ স্বাধীন ও অনেক গুণী সাহিত্যিকবৃন্দ।

মেহেদী সম্রাট বলেন, "প্রাণের তাগিদে গল্প লিখি আমি। চেষ্টা করি গল্পের মাধ্যমে সামাজিক অসঙ্গতিগুলোকে তুলে ধরতে। চেষ্টা করি গল্পের মাধ্যমে অন্যায়, অবিচার, জুলুম, হানাহানি ও সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে লড়াই করতে।

তিনি বলেন, হৃদয়ে মিশে আছে যে স্বাধীনতা- দেশপ্রেম সেসবও গল্পের মধ্যে ফুটিয়ে তুলতে বদ্ধপরিকর আমি। বাস্তব জীবনবোধ ও রোমান্টিকতা নিয়ে লিখতেও চেষ্টা করি। কিন্তু তবুও এখনো নিজেকে সাহিত্য পুরষ্কার পাবার যোগ্য মনে করিনা। তারপরও কৃতজ্ঞতা তাদের প্রতি যারা আমাকে "স্বপ্নসিঁড়ি সাহিত্য সম্মাননা -২০১৬" এর জন্য মনোনীত করেছেন।

তিনি আরো বলেন, এতে করে সর্বোপরি সাহিত্যের প্রতি আমার দায় আরো বেড়ে গেলো। সবাই দোয়া করবেন আমার জন্য, পুরষ্কার প্রদানের মধ্য দিয়ে আমার উপর যে দায়িত্ব অর্পিত হলো, আমি যেন বাংলা সাহিত্যের জন্য সে দায়িত্ব সফল ভাবে পালন করতে পারি।"

মেহেদী সম্রাট বেশ কয়েক বছর যাবত অণুগল্প ও ছোটগল্প নিয়ে গবেষণাধর্মী কাজ করার পাশাপাশি অবিরত লিখে চলেছেন। বিশেষ করে অণুগল্পকে বিশ্ব সাহিত্যের একটা অবিচ্ছেদ্য অংশ হিসেবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছেন। বাংলাদেশের বিভিন্ন জাতীয় পত্রিকা, লিটল ম্যাগ, অনলাইন পত্রিকা ছাড়াও ভারতের পত্র-পত্রিকায়ও তাঁর গল্প প্রকাশিত হয়েছে এবং হচ্ছে।

উল্লেখ্য, প্রবীণ ও তরুণ দুই ক্যাটাগরিতে ১০ জনকে এবছর স্বপ্নসিঁড়ি সাহিত্য পুরষ্কার প্রদান করা হয়। পুরষ্কারপ্রাপ্তরা হলেন, (প্রবীণ)- সিরাজুল ফরিদ, স ম শামসুল আলম, মতিউর রহমান মনির, সায়রা মুন্নি, নজরুল ইসলাম শান্তু, জাহাঙ্গীর ডালিম, আনিছুর রহমান হৃদয়, মোঃ শহিদুল ইসলাম মুসাফির, (তরুণ)- মেহেদী সম্রাট এবং আপন অপু।

(ওএস/এএস/জুন ০৪, ২০১৬)