মাদারীপুর প্রতিনিধি : জাতীয় পতাকা অংকণের মাধ্যমে মাদারীপুরে শুরু হলো চিত্রাকংণ শেখানোর জন্য প্রতিষ্ঠান ‘আস্তর’ এর পথচলা। শনিবার সকাল থেকে ভাস্করশিল্পী আতিকুর রহমান আতিকের নিজ উদ্যোগে চিত্রাংকণ শেখানোর জন্য আস্তরের কার্যক্রম শুরু হয়।

‘চিত্রাংকণের মাধ্যমে শিশুর মনোবিকাশের একটি প্রতিষ্ঠান’ এই স্লোগানকে সামনে রেখে আস্তরের নতুনভাবে পথ চলা শুরু হয়েছে।

খোজ নিয়ে জানা যায়, মাদারীপুরের আইনজীবী মৃত মো. আনোয়ার হোসেনের ছেলে ভাস্করশিল্পী আতিকুর রহমান আতিক নিজ উদ্যোগে ২০০২ সালে লাইনিং আর্ট একাডেমী নামে একটি চিত্রাংকন প্রতিষ্ঠান চালু করেন। এরপর প্রতিষ্ঠানটি সুনামের সাথে চলতে থাকে। এসময় প্রায় ৫ শতাধিক শিশুকে চিত্রাংকন শেখানো হয়।

পরবর্তীতে ভাস্কর শিল্পের কাজে ব্যস্ত থাকায় ঢাকাসহ বিভিন্ন জেলায় অবস্থান করায় লাইনিং আর্ট একাডেমী নামের প্রতিষ্ঠানটি বন্ধ থাকে। পরে লাইনিং আর্ট একাডেমী প্রতিষ্ঠানটি নতুন করে বাংলা ‘আস্তর’ নামে প্রতিষ্ঠিত হয়।

শহরের পানিছত্র এলাকার চিলড্রেন গ্রেস স্কুলের পূর্ব দিকে আস্তরের কার্যালয়টি নতুনভাবে নতুন রূপে মনোমুগ্ধকরভাবে সাজানো হয়। যাতে করে ছোট ছোট শিশুরা আনন্দের সাথে চিত্রাংকণ শিখতে পারে।

এ ব্যাপারে ভাস্করশিল্পী আস্তরের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক আতিকুর রহমান আতিক বলেন, শিশুদের সুন্দর ও নিয়ম এবং পরিচ্ছন্নভাবে চিত্রাংকন শিখানো আমার দীর্ঘদিনের স্বপ্ন ছিলো। আর সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য এই আস্তরের জন্ম। আমি অনেক সময় দেখেছি শিশুরা ভুলভাবে চিত্রাংকন শিখছে। শুরুতেই যদি ভুল শিখে, তাহলে বড় হয়ে সেই ভুলই থেকে যাবে। তাই আমি শিশুদের সঠিক ও নিয়মমতো চিত্রাংকণ শেখাতে চাই। সেই স্বপ্ন থেকেই আজ এই আস্তরের জন্ম।

(এএসএ/এএস/জুন ০৪, ২০১৬)