স্টাফ রিপোটার: জিএমপি নীতিমালা অনুসরণ না করে মান সম্পন্ন ওষুধ উৎপাদনে ব্যর্থ হওয়ায় ২০টি ফার্মাসিটি কোম্পানির লাইসেন্স বাতিলের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। একই সঙ্গে এসব কোম্পানি যাতে ওষুধ উৎপাদন করতে না পারে তার নির্দেশনা দেয়া হয়েছে।


বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের ডিভিশন বেঞ্চে চলতি সপ্তাহে এর শুনানি অনুষ্ঠিত হবে।
হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ-এর পক্ষে অ্যাডভোকেট মনজুর মোর্শেদ আজ এ রিট দায়ের করেন। রিটে ১৪টি ফার্মাসিটিক্যাল কোম্পানির পেনিসিলিন ও সেফালোস্পোরিন গ্রুপের অ্যান্টিবায়োটিক ওষুধ উৎপাদন বন্ধের নির্দেশনা দেয়া হয়েছে।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশের প্রেক্ষিতে সরকার পাঁচ সদস্যের এক বিশেষজ্ঞ কমিটি গঠন করে দেয়। ওই কমিটির প্রধান ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক আ ব ম ফারুক। এই বিশেষজ্ঞ কমিটি দেশের ৮৪ টি ফার্মাসিটি কোম্পানি পরির্দশন করে ২০ টি কোম্পানিকে মান সম্পন্নহীন ওষুধ উৎপাদনের জন্য দায়ি করে।
ওই প্রতিবেদনের ভিত্তিতে হাইকোর্টে এ রিট দায়ের করা হয়। রিটে বলা হয়, বিশেষজ্ঞ কমিটির প্রতিবেদন দেয়ার পরও সরকার এসব কোম্পানির বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়নি।

(এস আর/বি এইচ৬জুন২০১৬)