গাজীপুর প্রতিনিধি : সাবেক এমপি ও শ্রমিক নেতা  আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শেষ হয়েছে। রায়ের জন্য আগামী ১৫ জুন দিন ধার্য্য করেছেন হাইকোর্ট।

ডেথ রেফারেন্স ও আসামী পক্ষের করা আপিলের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণ দেবনাথ এর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ মামলার শুনানি হয়।

২০০৪ সালের ৭ মে গাজীপুর সদর থানার নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চ বিদ্যালয় মাঠে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয় আহসান উল্লাহ মাস্টারকে। সেদিন ক্ষোভে ফেটে পড়ে গাজীপুরবাসী।

রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল রোনা নাহরিন সঙ্গে ছিলেন, সহকারী অ্যাটর্নি জেনারেল মনজু নাজনিন। আইনজীবী কাজী মো. সাজাওয়ার হোসেন আহসান উল্লাহ মাষ্টারের পক্ষে মামলা পরিচালনা করেন।

২০০৫ সালে ডেথ রেফারেন্স ও জেল আপিল আবেদনের পরিপ্রেক্ষিতে এই মামলার শুনানি শুরু করেন আদালত। চলতি বছরের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকে এই মামলা শুনানির প্রক্রিয়া শুরু হয়।

২০০৫ সালের ১৬ এপ্রিল দ্রুত বিচার ট্রাইব্যুনাল এ মামলার রায় ঘোষণা করা হয়। রায়ে মামলার প্রধান আসামি বিএনপি নেতা নূরল ইসলাম সরকারসহ ২২ জনের মৃত্যুদণ্ড এবং ছয় জনের যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।








(আরএইচ/এস/মে০৮,২০১৬)