যশোর প্রতিনিধি : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে ১৬ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি হবে।

বৃহস্পতিবার দুপুরে যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপকল্প ভিশন-২০২১ ঘোষণা করেন। স্বপ্নের সেই ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তব। তরুণ প্রজন্মকে কাজে লাগিয়ে তথ্য-প্রযুক্তি খাতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এ খাতে বিপুলসংখ্যক তরুণ-তরুণীর কর্মসংস্থান হচ্ছে।

এক সময় দেশে কর্মসংস্থানের অভাবে মেধাবী শিক্ষার্থীরা বিদেশে চলে যেত। এখন দেশেই সেসব মেধাবীর কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। আর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে মেধাবী তরুণ প্রজন্ম অগ্রণী ভূমিকা পালন করছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক আজ স্বপ্ন নয় বাস্তব। এর নির্মাণকাজ শেষ পর্যায়ে। ইতোমধ্যে ১২টি প্রতিষ্ঠানকে স্পেস বরাদ্দ দেয়া হয়েছে। এই পার্কে এ অঞ্চলের ১০ জেলার মেধাবীরা তাদের কর্মক্ষেত্র তৈরি করে নিতে পারবে। এখানে ১৬ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি হবে। এদের তথ্য-প্রযুক্তির ‘প্রোডাক্ট’ শুধু দেশে নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলেও যোগ্য অবস্থান তৈরি করে নিতে পারবে। এই প্রজন্মই ডিজিটাল বাংলাদেশ গড়তে অগ্রণী ভূমিকা পালন করবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার ভিশন নিয়ে জাতিকে স্বপ্ন দেখিয়েছিলেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মধ্যে দিয়ে সোনার বাংলা গড়ার স্বপ্ন অন্ধকার হয়ে যায়। ২১ বছর দেশ অজানা গন্তব্যের পথে চলেছে।

এরপর ২০০৮ সালের ১২ ডিসেম্বর শেখ হাসিনা ক্ষুধা দারিদ্র্যমুক্ত ডিজিটাল বাংলাদেশ গড়ার রূপকল্প জাতির সামনে উপস্থাপন করেন। এই রূপকল্প তৈরিতে নেপথ্য ভূমিকা রেখেছেন প্রধানমন্ত্রীর ছেলে সফল কম্পিউটার ইঞ্জিনিয়ার সজীব ওয়াজেদ জয়। তার পরামর্শে ও প্রধানমন্ত্রীর সফল নেতৃত্বে সেই স্বপ্ন বাস্তবায়নে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর শিকদার, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আবদুস সাত্তার, শেখ হাসিনা সফটওয়্যার হাইটেক পার্কের এমডি (অতিরিক্ত সচিব) হোসনে আরা বেগম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, বেসিসের প্রেসিডেন্ট শামীম আহসান, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন প্রমুখ।

এদিকে, মিট দ্য প্রেস অনুষ্ঠানের আগে শেখ হাসিনা সফটওয়্যার পার্কে ১২টি প্রতিষ্ঠানকে স্পেস বরাদ্দ প্রদান করা হয়। এরপর স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং কোর্সের সার্টিফিকেট বিতরণ করেন প্রতিমন্ত্রী।

(ওএস/এএস/জুন ০৯, ২০১৬)