আন্তর্জাতিক ডেস্ক : দলের সাংসদদের কড়া বার্তা দিলেন ভারতের নতুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার সংসদের সেন্ট্রাল হলে দলীয় সাংসদদের সঙ্গে বৈঠকে বসেছিলেন তিনি।

২০মিনিটের সেই বৈঠকে দলের সাংসদদের উদ্দেশে কড়া নির্দেশ দিয়ে মোদি বলেন, সম্মান দেখানোর জন্য তাঁর বা দলের অন্য প্রবীণ নেতাদের পা ছুঁয়ে প্রণাম করার দরকার নেই। তার বদলে সাংসদরা মন দিয়ে কাজ করুন।

বৈঠকে উপস্থিত ছিলেন লালকৃষ্ণ আডবাণী, বেঙ্কাইয়া নাইডু, অরুণ জেটলি, সুষমা স্বরাজ সহ দলের সব সাংসদরা। নিজেদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে গেলে কী কী করতে হবে তার জন্যও সাংসদদের একগুচ্ছ পরামর্শ দিয়েছেন নরেন্দ্র মোদি।

প্রথম থেকেই সবার প্রতি তাঁর বার্তা ছিল কাজ করতে হবে। সেই বার্তাটাই এবার নিজের দলের সাংসদদের মধ্যে ছড়িয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভোটে জেতার পর থেকে দলের বহু নেতা-নেত্রী তাঁকে পা ছুঁয়ে সম্মান জানিয়েছেন। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পরেও বজায় থেকেছে সেই ধারা। নিজের দলের সাংসদদের এবার তাতে ইতি টানার নির্দেশ দিলেন নরেন্দ্র মোদি।

সূত্রের খবর, নিজেদের দায়িত্ব যথাযথভাবে পালন করার জন্য দলের সাংসদদের একগুচ্ছ পরামর্শও দিয়েছেন নরেন্দ্র মোদি। বিজেপির সাংসদদের প্রতি মোদির পরামর্শ,

১) সাংসদদের প্রচুর পরিশ্রম করতে হবে। ভাল সাংসদ হতে গেলে পরিশ্রম করতে হয়। তবেই গণতন্ত্রকে যথার্থ সম্মান জানানো যায়।

২) অধিবেশন চলাকালীন বিভিন্ন বিষয়কে সামনে এনে সাংসদদের আলোচনায় অংশ নিতে হবে।

৩) সংসদে বক্তব্য রাখার আগে নির্দিষ্ট বিষয়ে যথেষ্ট পড়াশোনা করতে হবে।

৪) বক্তব্য রাখার সময় দলের নীতি, মতাদর্শকে মাথায় রাখতে হবে। সাংসদরা যেন এমন কিছু না বলেন যা দলীয় নীতির বিরুদ্ধে যায়।

৫) সবসময় মানুষের সঙ্গে সংযোগ রক্ষা করে চলতে হবে। আত্মতুষ্টিকে প্রশ্রয় দেওয়া যাবে না।

দীর্ঘদিন ধরেই দলের প্রবীণ ও শীর্ষ নেতাদের পা ছুঁয়ে প্রণাম করার রীতি চালু রয়েছে কংগ্রেস সহ বিভিন্ন আঞ্চলিক দলেও। বিজেপির সাংসদদের প্রণাম করতে নিষেধ করে মোদি সেই ব্যক্তিপূজার পরম্পরার বিরুদ্ধেও বার্তা দিয়েছেন বলেই মনে করছে রাজনৈতিক মহল।

(ওএস/এটিআর/জুন ০৭, ২০১৪)