অভিজিত রাহুল বেপারী, পিরোজপুর : পিরোজপুরে  শনিবার সকালে দুর্ণীতি দমন কমিশন, বরিশাল ও পিরোজপুর জেলা দুর্ণীতি প্রতিরোধ কমিটি আয়োজনে  সততা  সংঘের গঠনতন্ত্র ২০১৫ অবহিতকরণ শীর্ষক দুর্নীতি প্রতিরোধ মূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসনের সহযোগিতায় সার্কিট হাউজ মিলনায়তনে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সাবেক অধ্যক্ষ সেখ সাইয়েদুর রহমানের সভাপতিত্বে এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. খায়রুল আলম সেখ, বিশেষ অতিথির হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় দুর্নীতি দমন কমিশনের পরিচালক আক্তার হোসাইন, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা খোন্দকার আলাউদ্দিন আল আজাদ, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক মুনিরুজ্জামান নাসিম, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য এডভোকেট এস এম রেজাউল ইসলাম শামীম।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. খায়রুল আলম সেখ বলেছেন, একজন মানুষ দেশ ও সমাজের জন্য কিছু করতে পারবে কিনা তার শিক্ষা শিশুকাল থেকেই নিতে হয়। এই সততার শিক্ষা সে বাবা,মা, পরিবার ও বিদ্যালয়ের শিক্ষকদের কাছ থেকে গ্রহন করবে। তিনি বলেন বড়দের এবং শিক্ষকদের প্রতি শ্রদ্ধা দিন দিন হারিয়ে যাচ্ছে। এগুলো আবার ফিরিয়ে আনতে হবে। এ সময় তিনি ১/১১র সময়ের কথা উল্লেখ করে বলেন, যে সব মানুষকে আমরা শ্রদ্ধার সাথে সব সময় অনুসরন করতাম, তাদের ভিতরের চেহারা দেখে আমরা অবাক হয়ে গেছি। তিনি আরো বলেন, সমাজ থেকে দুর্নীতির মূল উৎপাটন করার জন্য প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতি প্রতিরোধ কমিটির ‘সততা সংঘ’ এর কমিটি গঠন করতে হবে।

সততা সংঘের গঠনতন্ত্র ২০১৫ অবহিতকরণ শীর্ষক এ দুর্নীতি প্রতিরোধমূলক এ কর্মশালায় পিরোজপুর জেলা ও ছয়টি উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি, সহ সভাপতি, সাধারণ সম্পাদক ও সদস্যরা অংশ নেন। শুরুতে দুর্নীতি বিরোধী ও জলবায়ূ পরিবর্তন বিষয়ক কার্টুন ও চিত্রাংকণ প্রতিযোগিতার শীর্ষ ১০ বিজয়ীর হাতে ক্রেস্ট তুলে দেন অতিথিবৃন্দ। পরে কর্মশালায় ওয়ার্কিং সেশন ও মুক্ত আলোচনায় অংশ নেন দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যরা।

(এআরবি/এএস/জুন ১১, ২০১৬)