পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি : পটিয়ায় পুলিশের উপস্থিতিতে সংঘর্ষে আহত হয়েছেন বৃদ্ধাসহ চারজন। আহতরা হলেন, মো. লোকমান (৩৫), তার মা নুর জাহান বেগম (৫২), নুর জাহানের পার্শ্ববর্তী লায়েলা বেগম (৫০) ও মুশফিক (৬)। আহতদের পটিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

শনিবার দুপুর পৌনে ১২টার দিকে পটিয়া পৌর সদরের ৪নং ওয়ার্ডের শেয়ানপাড়া এলাকার মোল্লার বাড়িতে এই ঘটনা ঘটে। পুলিশের উপস্থিতিতে হামলার দায়ে মোহাম্মদ সজিব (২৫) নামের এক যুবককে গ্রেফতার করা হয়েছে। সে ওই এলাকার মোহাম্মদ সরু মিয়ার পুত্র।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, পটিয়া পৌর সদরের শেয়ানপাড়া এলাকার আবদুর রহমান দুই কন্যা ও এক পুত্র সন্তান রেখে মারা যান। আবদুর রহমানের কন্যা নুর জাহানসহ দুই কন্যা পৈত্রিক ওয়ারিশ সূত্রে ভিটে বাড়ি থেকে প্রায় আড়াই শতক জায়গা প্রাপ্ত হয়। ওই জায়গা জোরপূর্বক দখলে নিতে নুর জাহানের ভাইপো সরু মিয়া তৎপর হয়ে উঠলে স্থানীয় আবুল হাসান নামের একব্যক্তি রেজিষ্ট্রাট আমোক্তানামা করেন। অবশ্যই এর পূর্বে পটিয়া পৌরসভার মেয়রসহ স্থানীয় লোকজনের কাছ থেকে টাকা তুলে অসহায় বৃদ্ধা নুর জাহানকে থাকার জন্য একটি সেমি পাকা ঘর তৈরি করে দেন। বৃদ্ধার অনুপস্থিতিতে শনিবার দুপুরে বসতঘরটি দখল করতে গেলে পটিয়া থানার এসআই মো. হালিমসহ একদল পুলিশ ঘটনাস্থলে ছুটে যান। ওই সময় প্রতিপক্ষ পুলিশের উপস্থিতিতে বৃদ্ধাসহ ৪জনকে পিটিয়ে জখম করে ও ভাংচুর করে। এ ব্যাপারে শেয়ানপাড়া এলাকার নুর মোহাম্মদের পুত্র মো. হারুন বাদী হয়ে গ্রেফতারকৃত সজিবকে ১নং আসামী করে পটিয়া থানায় একটি মামলা দায়ের করেছেন। পটিয়া থানার উপ-পরিদর্শক এসআই হালিম ঘটনার সত্যতা স্বীকার করে জানিয়েছেন, এক অসহায় বৃদ্ধার বসত ঘর জোরপূর্বক দখলের খবর পেয়ে ঘটনাস্থলে গেলে প্রতিপক্ষ পুলিশের উপস্থিতিতে হামলা ও ভাংচুর করে।

(এনআই/এএস/জুন ০৭, ২০১৪)