নিউজ ডেস্ক : আইওএস ৭-র পর এবার বাজারে এল ‘ডেস্কটপ অপারেটিং সিস্টেম’ ম্যাক ওএস এক্সের নয়া ভার্সন। অ্যাপল সংস্থার এই নতুন ভার্সনের নাম ওএস এক্স ১০.১০ ইয়োসেমিটি।

মার্কিন টেক জায়ান্ট কোম্পানি সানফ্রান্সিসকোতে ‘ওর্য়াল্ডওয়াইড ডেভেলপার্স কনফারেন্স’ (ডব্লিউডব্লিইডিসি)-এ বিশ্বের সঙ্গে এই প্রযুক্তির পরিচয় ঘটায়।

ইয়োসেমিটি ন্যাশনাল পার্কের’ নামানুসারে এই ওএসের নাম দিয়েছে অ্যাপল। গ্রাহকদের সুবিধার্থে এতে রয়েছে টু ডাইমেনশানাল আইকন, ডক। ফ্রেন্ডলি ইউজারটেকনলজিতে ‘ডে ভিউ’ নোটিফিকেশন যোগ করা হয়েছে। আইওএসের নোটিফিকেশন সেন্টারের সঙ্গে অনেক সাদৃশ্য রয়েছে ইয়োসেমিটির নোটিফিকেশন সেন্টারের। রয়েছে কন্টিনিউটি ফিটারও। সার্চ অপশনটি স্ক্রিনের একদম মাঝখানে থাকবে। তথ্য খুঁজতে যাতে বেশি কষ্ট করতে না হয় তার জন্য সার্চের সাজেশন দেবে স্পটলাইট।

এছাড়া, আধুনিক জিডাইনের ছোঁয়া লেগেছে সাফারি ওয়েব ব্রাউজারেও। তবে, ফেভারিট বার থাকছে অ্যাড্রেস বারেই। আপনার একই ডকুমেন্ট বা অ্যাপ্লিকেশনের কাজ থাকলে ইয়োসেমিটি থেকে ডেস্কটপের সঙ্গে মোবাইল ডিভাইসেও কাজ করতে পারবেন। আর ম্যাক, আইওএস এবং উইন্ডোজের মধ্যে ফাইল শেয়ারিংয়ের জন্য আইক্লাউড ড্রাইভও রয়েছে। এছাড়াও আইওএস ডিভাইসের কাছাকাছি থাকলেই টের পেয়ে যাবে ইয়োসেমিটি। উভয়ের মধ্যে কানেক্ট করতে আপনাকে কিছু করতে হবে না। নিজে থেকেই ডিভাইসটির সঙ্গে জুড়ে যাবে।

অ্যাপলের এই নতুন বিটা ভার্সন বাজারে বেশ সাড়া ফেলবে বলে মনে করছে অ্যাপ ডেভেলপাররা।

(ওএস/এটিআর/জুন ০৭, ২০১৪)