ঢাবি প্রতিনিধি : বাংলাদেশ সোসাইটি ফর টোটাল কোয়ালিটি ম্যানেজমেন্ট (বিএসটিকিউএম) আয়োজিত ১৮তম জাতীয় বার্ষিক কোয়ালিটি কনভেনশন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

বিএসটিকিউএম-এর প্রেসিডেন্ট আ. ম. ম. খাইরুল বাশারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সব গুণাবলীর কেন্দ্রে রয়েছে মানবিকতা। আমাদের বিবেকবোধ ও বিচারবোধের জায়গায় অবশ্যই সততা, মনুষ্যত্ব, মূল্যবোধ, দেশ-প্রেম ও মানব-প্রেম থাকতে হবে। মানবতার পরীক্ষায় আমাদের সকলকেই উত্তীর্ণ হতে হবে।

উপাচার্য আরও বলেন, আমাদেরকে পণ্য তৈরীর গুণগত মান বজায় রাখতে হবে। শ্রমিকদের স্বার্থ, ক্রেতাদের স্বার্থ, ভোক্তাদের স্বার্থ ও মালিকদের স্বার্থ সংরক্ষণ করে জীবনের গুণগতমান বৃদ্ধি করতে হবে। আত্ম-মর্যাদা, মৌলিক অধিকার ও নৈতিকতা সমুন্নত রেখে আমাদের কাজের ও সংস্কৃতির কোয়ালিটি বৃদ্ধি করতে হবে। তিনি জাতীয় জীবনের প্রতিটি ক্ষেত্রে কোয়ালিটি চর্চার ওপর গুরুত্বারোপ করেন।

অন্যান্য বক্তারা পেশাগত দক্ষতা, মানসম্মত পণ্য উৎপাদন ও সেবা নিশ্চিত করনের মাধ্যমে বিশ্ববাজারে টিকে থাকার আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশেষ অতিথি হিসেবে বিজিএমই-এর পরিচালক ও ডিবিএল-এর ভাইস-চেয়ারম্যান এম এ রহিম, আলিমুজ্জামান এবং সংগঠনের যুগ্ম-সাধারণ সম্পাদক শেখ নিজাম উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে মোট ৪টি কোয়ালিটি পেপার উপস্থাপিত হয়। ওষুধ, গার্মেন্টস, বিদ্যুৎ ও ইলেকট্রোনিক্স কোম্পানি সমূহ এই কনভেনশনে ১৫টি কেস স্টাডি উপস্থাপন করে। সংগঠনের সভাপতি আ. ম. ম. খাইরুল বাশার ‘কালচারাল ইম্পারেটিভ ফর কোয়ালিটি ইমপ্রুভমেন্ট’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে জাপান, শ্রীলংকা, ভারত ও বাংলাদেশের প্রায় চার শতাধিক ডেলিগেট অংশগ্রহণ করেন।

(ওএস/এস/জুন ০৭, ২০১৪)