নিউজ ডেস্ক : জনকল্যাণমূলক প্রকল্পে বিনিয়োগ করলেন ফেসবুক কর্ণধার মার্ক জুকারবার্গ। আফ্রিকার সফটওয়্যার ডেভেলপারদের প্রশিক্ষণ প্রদানকারী স্টার্টআপ অ্যান্ডেলাকে ২ কোটি ৪০ ডলার দিয়েছেন তিনি।

সিএনএন মানি ও রয়টার্স-এর খবরে জানানো হয়েছে, বিনিয়োগের সার্বিক কাজটি সম্পাদন হয় জুকারবার্গ ও প্রিসিলা চ্যানের তহবিল দ্য চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভের মাধ্যমে। অ্যান্ডেলায় বিনিয়োগকারীদের মধ্যে ফেসবুক ছাড়াও রয়েছে অ্যালফাবেটের গুগল ভেঞ্চার।

জুকারবার্গ এক বিবৃতিতে জানিয়েছে, আমরা এমন এক পৃথিবীতে বাস করি, যেখানে প্রতিভা ছড়িয়ে-ছিটিয়ে আছে। কিন্তু পর্যাপ্ত সুযোগের বড় অভাব। এ শূন্যতা পূরণই অ্যান্ডেলার লক্ষ্য। চূড়ান্তভাবে অ্যান্ডেলা আইবিএম, গুগল, মাইক্রোসফট ও ফেসবুকের সঙ্গে অংশীদারিত্বে পৌঁছেছে। এ প্রতিষ্ঠান প্রযুক্তিবিশ্বে নারীর ভূমিকা আরো জোরদার করতে চায়। এটি মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য একটি মাথা ব্যাথার বিষয়। সিলিকন ভ্যালিতে মাত্র ২০ শতাংশ নারী সফটওয়্যার ডেভেলপার কাজ করেন।

উল্লেখ্য, স্টার্টআপ অ্যান্ডেলা শিক্ষানবিশদের আন্তর্জাতিক পর্যায়ে পূর্ণকালীন চাকরি পেতে সহায়তা করে। এরই মধ্যে ২০০ প্রকৌশলীকে নিয়োগ দিয়েছে নিজেদের নাইরোবি, কেনিয়া ও নাইজেরিয়ার লাগোসের কার্যালয়ে।

(ওএস/এএস/জুন ১৮, ২০১৬)