নিউজ ডেস্ক : আমাদের নিজেদের ভুলেই আমাদের দেহে প্রবেশ করে নানা ক্ষতিকর টক্সিক উপাদান। যা ধীরে ধীরে নষ্ট করে দেয় আমাদের কিডনি, লিভার ও হার্ট। এর প্রভাব পড়ে আমাদের পুরো দেহের ওপর। বাজে খাদ্যাভ্যাস, অনিয়মিত ঘুম এবং দেহের সঠিক পরিচর্যা না করার ফলে আমাদের দেহে প্রবেশ করে টক্সিন।

ভালো খাদ্যাভ্যাসের কারণে এই টক্সিন দেহ থেকে দূর করা সম্ভব। কিন্তু আমরা বেশীরভাগ সময়েই খাবার নিয়ে অনেক বেশি অবহেলা করে থাকি। ফলে এই টক্সিন দূর করা সম্ভব হয় না এবং আমাদের দেহের ক্ষতি হয়। তাই আমাদের নিজেদের সুরক্ষায় সচেতন হতে হবে নিজেদেরই। চলুন তবে আজ দেখে নেয়া যাক সেই সকল খাবারের তালিকা যা আমাদের দেহের টক্সিন দূর করতে সহায়তা করে।
ব্রকলি
সাদে ব্রকলি খুব বেশি সুস্বাদু না হলেও ব্রকলির পুষ্টিগুণ অন্যান্য যেকোনো সবজি থেকে অনেক বেশি। ব্রকলির সব চাইতে বড় গুণ হচ্ছে এটি আমাদের লিভারের ভেতর থেকে টক্সিন দূর করতে সহায়তা করে। তাই খাদ্য তালিকায় ব্রকলি রাখা অত্যন্ত উপকারী।
বাঁধাকপি
নিয়মিত বাঁধাকপি খেলে লিভারের টক্সিন দূর হয় এতে লিভার থাকে সুস্থ ও স্বাভাবিক, কলেস্টোরল কমে যায় অনেকাংশে ফলে আমাদের হৃদপিণ্ড থাকে সুস্থ। এছাড়াও বাঁধাকপি আমাদের হজমের ক্রিয়া উন্নত করে। ফলে আমাদের দেহের বর্জ্য পদার্থের সাথে দেহ থেকে ক্ষতিকর টক্সিন বেড়িয়ে যায়।
কাঁচা রসুন
খাদ্য হিসেবে অনেকেই কাঁচা রসুন অনেক অপছন্দ করে থাকেন। অনেক বেশি দুর্গন্ধের সৃষ্টি করে বলে কাঁচা রসুন খেতে চান না অনেকেই। কিন্তু সেই প্রাচীনকাল থেকে দেহের ক্ষতিকর নানা পদার্থ ও টক্সিন দূর করার কাজে কাঁচা রসুন ব্যবহার হয়ে আসছে। এখনো দেহ সুস্থ রাখতে ডাক্তারগন প্রতিদিন অন্তত ২ কোয়া রসুন খেতে বলেন।
আদা
আদাকে ঔষধ হিসেবে অনেক প্রাচীনকাল থেকে ব্যবহার করে আসছেন চীনের মানুষজন। তারা এখনো সুস্বাস্থ্যের কামনায় নিয়মিত আদা চা পান করে থাকেন। আদা চায়ের পাশাপাশি কাঁচা আদা খেলেও তা আমাদের লিভার থেকে ক্ষতিকর টক্সিন দূর করে এবং লিভারের কর্মক্ষমতা বাড়ায়।
গ্রিন টী
পানীয়ের মধ্যে সব চাইতে কার্যকরী পানীয় হচ্ছে গ্রিন টী। গ্রিন টীর উচ্চতর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আমাদের লিভার ও কিডনি রাখে পরিষ্কার। তাই চা বা কফি পানের অভ্যাসটাকে বদলে গ্রিন টী পান করার অভ্যাস গড়ে তোলা সকলের উচিৎ।
লেবু
লেবু ও লেবুর রস আমাদের দেহের জন্য অত্যন্ত কার্যকরী একটি খাবার। সকালে মাত্র ১ গ্লাস কুসুম গরম পানিতে সামান্য লেবুর রস মিশিয়ে প্রতিদিন পান করলে আমাদের লিভারের কর্মক্ষমতা দ্বিগুণ বেড়ে যায়। এবং আমাদের লিভার ও কিডনি পরিষ্কার হয়। এটি আমাদের হজম ক্রিয়াও উন্নত করে।
কাঁচা হলুদ
কাঁচা হলুদের রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান যা আমাদের দেহের নানা সমস্যা থেকে আমাদের রেহাই দেয়। কাঁচা হলুদ চিবিয়ে খেলে কিংবা হলুদের তৈরি চা ও হলুদ দুধে মিশিয়ে খেলেও আমাদের লিভারের টক্সিন দূর করা সম্ভব। তাই হলুদকে রাখুন খাদ্যতালিকায়।
পানি
আমাদের লিভার ও কিডনির সুরক্ষায় সব চাইতে কার্যকরী উপাদান হচ্ছে পানি। একমাত্র পানিই আমাদের দেহের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গে পৌছুতে পারে এবং তা থেকে টক্সিন বয়ে নিয়ে মুত্র থলিতে জমা করতে পারে। তাই প্রতিদিন অন্তত ৬-৮ গ্লাস পানি পান করে সকলের উচিৎ।
(ওএস/এএস/জুন ০৮, ২০১৪)