আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : জেলার বাবুগঞ্জ ডিগ্রি কলেজের ছাত্র রাহাত রেজা রাকিবের (২০) দুই চোখ তুলে নেয়ার মামলায় চারজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সাথে তাদের ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও দুই বছরের কারাদণ্ড প্রদান করা হয়। এছাড়া ওই মামলার অপর ৫ আসামিকে দুইটি ধারায় ১৩ মাস করে সশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। মঙ্গলবার বিকেলে বরিশাল দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আনিসুর রহমান আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

যাবজ্জীবন সশ্রম দণ্ডদেশপ্রাপ্তরা হলেন, মাসুদ আলম মৃধা (৪৪), কালাম মৃধা (৪৫), কামাল হাওলাদার (৪৫) ও মেহেদী হাসান রাজু (২২)। এছাড়া সায়েম ফরাজী (২০), আরিফ মৃধা (৩২), আব্দুল হাকিম ঘরামী (৪৫), তুষার (২১) ও সিরাজ বয়াতীকে (৪০) ১৩ মাস করে কারাদণ্ড প্রদান করা হয়। মামলার অপর চার আসামি মোক্তার হোসেন, শফিউল আলম শামীম এবং ইমরুল ফরাজীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের বেকসুর খালাস দেয়া হয়। সকল আসামির বাড়ি জেলার বাবুগঞ্জ উপজেলার বাহেরচর গ্রামে।

আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) গিয়াস উদ্দিন কাবুল মামলার নথির বরাত দিয়ে জানান, যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মাসুদের ভাই রফিকুল ইসলামকে ২০১৪ সালের ২ সেপ্টেম্বর দুর্বৃত্তরা কুপিয়ে ও পিটিয়ে জখম করে। এরই জেরধরে ওই বছরের ৪ সেপ্টেম্বর সন্দেহবশত আসামিরা বাবুগঞ্জের ডিগ্রি কলেজের ছাত্র বাহেরচর গ্রামের বাসিন্দা রেজাকে আটকে বেদম মারধর ও দুই চোখ তুলে নেয়া হয়। বর্তমানে সে (রেজা) অন্ধ জীবনযাপন করছে। ওই ঘটনায় একই বছরের ৭ সেপ্টেম্বর রেজার বাবা সেলিম হাওলাদার বাদী হয়ে ১১ জনকে আসামি করে মামলা দায়ের করেন। পরে পুলিশি তদন্তে আরও দুইজনের নাম উল্লেখ করে মোট ১৩ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা বাবুগঞ্জ থানার তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) আবু জাফর হাওলাদার। মামলায় ৮ জনের স্বাক্ষ্যগ্রহণ শেষে আদালতের বিচারক উল্লেখিত রায় ঘোষণা করেন।

(টিবি/এএস/জুন ২২, ২০১৬)