আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : নিষিদ্ধ পলিথিন বিক্রির বিরুদ্ধে বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে বরিশাল সদর, বাকেরগঞ্জ ও পটুয়াখালীর দুমকিতে অভিযান চালিয়ে ১৮ ব্যবসা প্রতিষ্ঠান থেকে ৫৭ হাজার ৫’শ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় ১১১ কেজি নিষিদ্ধ পলিথিনের শপিং ব্যাগ জব্দ করা হয়। সোমবার রাতে পরিবেশ অধিদপ্তর থেকে পাঠানো এক মেইল বার্তায় এ তথ্য জানা গেছে।

বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোঃ নজরুল ইসলাম জানান, সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পৃথক অভিযানে নগরীর নতুন বাজার এবং বাজার রোড এলাকার আটটি প্রতিষ্ঠান থেকে ৩৮ হাজার টাকা জরিমানা ও ৫০ কেজি নিষিদ্ধ পলিথিন ব্যাগ জব্দ করা হয়। স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, অভিযান পরিচালনার আগেই খবর পেয়ে যায় নগরীর একমাত্র পলিথিন ডিলার বাজার রোড এলাকার বরিশাল সেন্টারের মালিক রবীন সেলিম। তিনি মুহুর্তের মধ্যেই তার গোডাউনের মজুদকৃত পলিথিন অন্যত্র সরিয়ে ফেলেন।

একইদিন জেলার বাকেরগঞ্জ বন্দর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পাঁচটি প্রতিষ্ঠা থেকে ১০ হাজার টাকা জরিমানা এবং ৫০ কেজি নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগ জব্দ করে। অপরদিকে দুমকী উপজেলার পিটতলা বাজার ও সিনেমা হল রোড এলাকায় অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত পাঁচটি প্রতিষ্ঠান থেকে ৯ হাজার ৫’শ টাকা জরিমানা এবং ১১ কেজি নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগ জব্দ করা হয়।

(টিবি/এএস/জুন ২২, ২০১৬)