বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের মংলায় তারুণ্যের কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ২৫তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। মঙ্গলবার কবির গ্রামের বাড়ি মিঠাখালীতে নানা কর্মসূচীর মধ্যে দিয়ে দিনটি উদযাপন করেছে রুদ্র স্মৃতি সংসদ।

রুদ্র স্মৃতি সংসদের উদ্যোগে সন্ধ্যায় সংসদ চত্বর থেকে একটি শোভাযাত্রা সহকারে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের প্রতিনিধিসহ নানা শ্রেণীপেশার মানুষ কবির কবরে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর বাজার মসজিদে দোয়া ও ইফতার অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় অনুষ্ঠিত স্মরণ সভায় সভাপতিত্ব করেন রুদ্র স্মৃতি সংসদের সভাপতি সুমেল সারাফাত।

সভায় বক্তব্য রাখেন চালনা বন্দর মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আফজাল হোসেন, রুদ্র স্মৃতি সংসদের সাংগঠনিক সম্পাদক চাঁন মিয়া, মংলা কমিউনিষ্ট পার্টির সাবেক সম্পাদক নাজমুল হক প্রমুখ।

সভায় বক্তারা বলেন, চারিদিকে সাম্প্রদায়িকতার ছোবলে দেশ যখন ভীত-সন্ত্রস্ত, তখন রুদ্রকে আমাদের খুব প্রয়োজন ছিল। তিনি ছিলেন তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক। সমাজের সকল বৈষম্য, সাম্পদায়িকতা ও অন্যায়ের বিরুদ্ধে তিনি কলম ধরেছেন। দেশ ও জাতির সংকটে রুদ্রের কবিতা হয়ে উঠেছে তারুণ্যের হাতিয়ার। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন রুদ্র তার কবিতা, গান নিয়ে বেঁচে থাকবেন। অনুষ্ঠান পরিচালনা করেন সংসদের সম্পাদক আসাদুজ্জামান টিটো।

(একে/এএস/জুন ২২, ২০১৬)