বান্দরবান প্রতিনিধি :বান্দরবান পার্বত্য জেলা পরিষদের ২০১৬-১৭ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়েছে। শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে মঙ্গলবার জেলা পরিষদ মিলনায়তনে চেয়ারম্যান ক্য শৈ হ্লা দশম বারের মত সাড়ে ৬১ কোটি টাকার বাজেট ঘোষণা করেন।

বাজেট অধিবেশনে অন্যান্যের মধ্যে সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক থানজামা লুসাই, প্রধান মূখ্য নির্বাহী কর্মকর্তা মো: শহিদুল আলম, নির্বাহী কর্মকর্তা মো: নুরুল আবছার, জেলা পরিষদের সদস্য মোজাম্মেল হক বাহাদুর, ক্যসাপ্রু, লক্ষিপদ দাশ, কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা, মো: মোস্তফা, ফিলিফস ত্রিপুরা, সিংইয়ং ¤্রাে, থোয়াইহ্লা মং, ¤্রাসা খেয়াং, তিংতিং ম্যা, ফাতেমা পারুল সহ বিভিন্ন সরকারী দপ্তরের প্রধান গণ উপস্থিত ছিলেন।

বাজেটে চেয়ারম্যান বলেন পাহাড়ী জঙ্গীদের হাতে জিম্মি হয়ে পড়েছে সাধারণ মানুষ। প্রতিটি উন্নয়ন কাজে ব্যাপক চাঁদাবাজীর কারণে উন্নয়ন কর্মকান্ড গুলো বাঁধাগ্রস্থ হচ্ছে। শহরে আইন থাকলেও বাহিরে কোন আইন নেই। সন্ত্রাসীরা অপহরণ, গুম, হত্যাসহ নানা অপরাধ মূলক কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। জেলা পরিষদের প্রস্তাবিত বাজেট বাস্তবায়নের জন্য সন্ত্রাসীদের অবৈধ অস্ত্র উদ্ধারসহ জন নিরাপত্তার দাবী জানানো হয়েছে। তিনি আরও বলেন, পার্বত্যাঞ্চল ভৌগোলিকভাবে বিশেষ এলাকা হিসেবে পরিগণিত। এই অঞ্চলের উন্নয়নে অধিক বরাদ্দ প্রয়োজন। কাঙ্খিত বরাদ্দ পাওয়া গেলে বান্দরবান পার্বত্য জেলার অবকাঠামোসহ সার্বিক উন্নয়ন আরো গতিশীল আনা যেত বলে তিনি মত প্রকাশ করেন। তিনি আরো বলেন, পর্যটন শিল্পের বিকাশ, সামাজিক নিরাপত্তা, অবকাঠামো উন্নয়ন, কৃষি ও দারিদ্রতা হ্রাস কর্মসংস্থান সৃষ্টিতে কাজ করে যাচ্ছে জেলা পরিষদ।

প্রস্তাবিত বাজেটে এডিপি’র থোক বরাদ্দ হয়েছে ২০ কোটি ৫০ লক্ষ, এডিপি’র আওতায় নতুন প্রকল্প বাবদ ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বাবদ থোক বরাদ্দ ৩৮ কোটি ৫০ লক্ষ এবং পরিষদের নিজস্ব আয় ধরা হয়েছে ২ কোটি টাকা।
শিক্ষা খাতে সর্বোচ্চ বরাদ্দ ১১ কোটি ৮২ লক্ষ ৬৮ হাজার ৮ শত টাকা এবং সর্বনি¤œ ক্ষুদ্র ও কুটির শিল্প খাতে ধরা হয়েছে ৯০ লক্ষ ৯৭ হাজার ৬ শত টাকা।






(এএফবি/এস/জুন২৯,২০১৬)