দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনার দুর্গাপুর প্রেসক্লাবে ঠাকুরবাড়ী কান্দা কৃষক সংগঠনের আয়োজনে ও বারসিক নেত্রকোনা রিসোর্স সেন্টার এর সহযোগিতায় দুর্গাপুর প্রেসক্লাব মিলনায়তনে ‘‘কৃষকের জমি, কৃষকের জীবন ও কৃষকের স্বপ্ন’’ বিষয়ক এক মতবিনিময় সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে মঙ্গলবার।

কৃষক আব্দুল বারেক এর সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মানবাধিকার কমিশন এর সভাপতি সাংবাদিক নির্মলেন্দু সরকার বাবুল, সার.বীজ ও কীটনাশক পরিবেশক মি. সুমল রায়, সাংবাদিক মোঃ কামরুল ইসলাম, এন.সি সরকার, এইচ এম সাইদুল ইসলাম, বারসিক প্রতিনিধি তোবারক হোসেন খোকন প্রমুখ। কৃষি বিষয় নিয়ে অন্যদের মধ্যে আলোচনা করেন, কৃষক আব্দুস সালাম, বিজয় সরকার, আব্দুল হেকিম, সোহরাব উদ্দিন, আব্দুল জলিল।

তাঁরা বলেন, আমাদের কৃষি বর্তমানে আমাদের হাতে নাই, আমরা এখন দোকান নির্ভর হয়ে গেছি, বঞ্চিত হচ্ছি আসল কৃষি পন্য ও সরকারী বাজার ব্যাবস্থা থেকে। এসব বিষয় গুলো থেকে কিভাবে আমরা রক্ষা পেতে পারি, কিভাবে প্রান্তিক চাষিদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কর্ম এলাকার কৃষকের ভাগ্যের পরিবর্তন ঘটানো যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

উল্লেখ্য, প্রতিমাসে এ বিষয় গুলো নিয়ে কৃষকদের আলোচনা ও ‘‘আমার জমি আমি ফলাবো-বিষমুক্ত সব্জি খাবো’’ শিরোনামে প্রতিমাসেই মাঠপর্যায়ে কৃষি পরামর্শ কেন্দ্র করার অঙ্গীকার করা হয়।

(এনএস/এএস/জুন ২৯, ২০১৬)