স্পোর্টস ডেস্ক, ঢাকা : চরম উৎকণ্ঠায় এখন তার ক্লাব রিয়াল মাদ্রিদ বর্তমান বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়ে মঙ্গলবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের লড়াইয়ে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে তার মাঠে নামাও এখন অনিশ্চিত।

জার্মান জায়ান্টদের প্রথম লেগের খেলায় রিয়াল ৩-০ গোলে হারিয়েছিল। এ ম্যাচেই রোনালদো বাঁ পায়ের হাঁটুতে চোট পেয়ে মাঠের বাইরে চলে যান। সতর্কতা হিসেবে লা লিগায় রিয়াল সোসিদাদের বিরুদ্ধেও মাঠে নামেননি তিনি। আর গুরুত্বপূর্ণ এই লড়াইয়ের আগে গত সোমবার মাঠে অনুশীলনে নেমেও ২০ মিনিটের মাথায় অবসর নেন। ফলে এ ম্যাচেও তার অংশগ্রহণ শঙ্কার মুখে পড়েছে।


অনুশীলন ত্যাগের পর রোনালদোকে দলের ফিজিওরা নিবিঢ় তত্ত্বাবধানে রেখেছেন। কর্মকর্তারা অবশ্য মঙ্গলবারের ম্যাচে রোনালদোর খেলার সম্ভাবনার ব্যাপারে আশাবাদী। তবে কোচ কার্লো আনচেলত্তি এগিয়ে থাকা এ ম্যাচে খেলার ব্যাপারে রোনালদোর ইচ্ছাকেই প্রাধান্য দেবেন বলে জানান। সংবাদকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘রোনালদো মনে করেন, তিনি পুরোপুরি সুস্থ। সুতরাং আমরাও মনে করছি তিনি মাঠে নামবেন। তবে এটাও ঠিক, আমরা কোন ঝুকি নিতে চাই না।’ তিনি আরও বলেন, ‘রোনালদো সবসময়ই খেলতে চান এবং আমিও চাই সে খেলুক। কিন্তু সে একজন পেশাদার ফুটবলার এবং অনেক ক্ষেত্রে তিনিই ভালো বুঝবেন কি করা উচিৎ অথবা কি উচিৎ নয়।’


তিন গোলের ব্যবধানে এগিয়ে থাকায় স্প্যানিশ জায়ান্টরা ইতিমধ্যেই সেমিফাইনালের পথে এক পা বাড়িয়েই রেখেছে। তবে প্রতিটি ম্যাচকেই গুরুত্বপূর্ণ ভেবে দলের সেরা তারকাকে বিশ্রামে রাখার ব্যাপারে এখনও জোরাল কোন সিদ্ধান্ত নিতে পারেনি রিয়ালের থিঙ্ক ট্যাঙ্করা।

(ওএস/পি/এপ্রিল ০৮,২০১৪)