নিউজ ডেস্ক : দেহের উন্নতি সাধন ও এনার্জি সরবরাহের জন্য আমাদের খাবার খেতে হয়। সঠিক পরিমাণে সুষম খাবার খেয়ে দেহটাকে ঠিক রাখার জন্য সকলেই কাজ করে চলেন। কিন্তু অনেক সময় সঠিক পরিমাণে খাবার, পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের পরও আমরা অনেকেই স্বাস্থ্যটাকে ঠিক রাখতে পারি না। এর কারণটা কি কখনো কেউ ভেবে দেখেছেন?

এর কারণ আমাদেরই বদঅভ্যাস। আমাদের নানা বদভ্যাসের মধ্যে একটি অন্যতম বদঅভ্যাস হলো খাওয়ার পরে মারাত্মক ক্ষতিকর কিছু কাজ করা। এই কাজগুলো আমাদের দেহের মারাত্মক ক্ষতি করে চলেছে প্রতিনিয়ত। জানতে চান সেই খারাপ কাজগুলো কী কী? চলুন তবে দেখে নেয়া যাক।
খাবার খাওয়ার পর ধূমপান করা
যারা ধূমপায়ী তারা সব সময়েই এই কাজটি করে থাকেন। খাওয়ার পর একটি সিগারেট না খেলে যেন তাদের খাওয়া পূরণ হয় না। কিন্তু এই কাজটি মারাত্মক ক্ষতিকর। এমনিতে সিগারেট খাওয়া যতোটা ক্ষতিকর তার চাইতে কয়েকগুণ বেশি ক্ষতিকর খাওয়ার ঠিক পরে সিগারেট খাওয়া। গবেষণায় দেখা যায় খাওয়ার পর একটি সিগারেট খাওয়া ১০ টি সিগারেটের সমান ক্ষতি করে থাকে দেহের।
খাবার খাওয়ার একদম সাথে সাথে ফল খাওয়া
অনেকেই আছেন খাওয়ার ঠিক পর পরই ফল খেয়ে ফেলেন। অনেকের ধারণা এটি স্বাস্থ্যের জন্য ভালো। আসলে কিন্তু তা নয়। খাওয়ার ঠিক সাথে সাথে ফল খেলে পেতে রয়ে যাওয়া খাবারের সাথে ফল মিশে যায় এবং হজমের প্রক্রিয়াতে সমস্যা করে। এতে করে দেহের অনেক ক্ষতি হয়। তাই খাবার খাওয়ার অন্তত ১ ঘণ্টা পর ফল খাওয়া উচিৎ।


হাঁটাহাঁটি করতে যাওয়া
অনেকে মনে করেন খাবার খাওয়ার পর হাঁটাহাঁটি করে নিলে দেহে মেদ জমবে না এবং খাবার দ্রুত হজম হবে। এটি সম্পূর্ণ ভুল ধারণা। খাওয়ার পরপরই হাঁটাহাঁটি শুরু করলে পাকস্থলীতে অ্যাসিড উৎপাদনের সম্ভাবনা থাকে। এতে হজমের অনেক সমস্যা হয়। ইউনিভার্সিটি অফ সাউথ ক্যারোলিনার রিসার্চ ডিপার্টমেন্টের গবেষণা অনুযায়ী খাওয়ার অন্তত ৩০ মিনিটের মধ্যে হাঁটাহাঁটি না করাই ভালো।
খাবার খাওয়ার পর গোসলে যাওয়া
খাওয়ার পর পরই গোসলে যাওয়া আর একটি মারাত্মক কাজ। কারণ খাবার খাওয়ার পর গোসল করতে গেলে আমাদের হাত, পা ইত্যাদি স্থানে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং পেটের ও পাকস্থলীর রক্ত সঞ্চালন কমে যায়। এতে আমাদের পরিপাকক্রিয়ার অনেক ক্ষতি হয়। তাই এই কাজটি করা থেকে বিরত থাকুন।


খাবার খাওয়ার পর চা/কফি পান করা
দুপুরের খাবার খাওয়ার পর চা/কফি জাতীয় পানীয় হয়তো আপনার ঘুম ঘুম ভাব দূর করবে কিন্তু এটি আপনার দেহেরও অনেক বেশি ক্ষতি করবে। চা/কফি পান করলে তা আমাদের দেহের প্রোটিনের সাথে বিক্রিয়া করে অ্যাসিড তৈরি করে আমাদের পাকস্থলীতে যা আমাদের পাকস্থলীর অনেক বেশি ক্ষতি করে। তাই খাবার খাওয়ার অন্তত ১ ঘণ্টা পর চা/কফি পান করুন।
খাওয়ার পরপর ঘুমিয়ে পড়া
খাবার খাওয়ার পরপরই ঘুমিয়ে পরার বদঅভ্যাসটি আমাদের শরীরের জন্য অনেক বেশি ক্ষতিকর। খাবার পরপরই ঘুমিয়ে পড়লে খাবার পুরোপুরি সঠিক উপায়ে হজম হতে পারে না। এতে করে গ্যাস্ট্রিক ও পাকস্থলীর ইনফেকশন হওয়ার সম্ভাবনা দেখা দেয়।
(ওএস/এএস/জুন ০৯, ২০১৪)