নিউজ ডেস্ক : বাংলাদেশে চাকরি প্রত্যাশীদের অভাব নেই। অনেকেই আছেন যারা চাকরির অন্বেষণে একেবারে দিশেহারা হয়ে পড়েছেন। পড়াশুনা শেষ, ফলে এবার চাকরি খোঁজার পালা। এই চিন্তা মাথায় আসলেই সবারই গায়ে জ্বর আসার মত অবস্থা হয়ে যায়। যারা এই ধরনের সমস্যায় আছেন তাদের অনেকের মাঝেই কিছু সমস্যা প্রবলভাবে দেখা দেয়।

মানসিকভাবে অস্থিরতা :
চাকুরি না পাওয়াটা এক ধরনের মানসিক অস্থিরতার তৈরি করে। নিজের অপারগতা আস্তে আস্তে ধ্বংস করে দেয় নিজস্ব অস্তিত্বকে। যারা এমন অবস্থায় আছেন তারা মানসিকভাবে অনেক ধরনের অসুস্থতায় ভুগে থাকেন। বিভিন্ন বাজে চিন্তা তাদের মানসিকভাবে অসুস্থ করে ফেলে।
কোনো কাজে আগ্রহ থাকে না :
প্রতিটি চাকুরিতে বাতিল হতে হতে তারা আর কোনো কাজে মন বসাতে পারেন না। অথবা তাদের মেধার মূল্যায়ন যথার্থভাবে হচ্ছে না বলে তারা আর কিছুই করতে আগ্রহ পান না।
বন্ধুদের সাথে মেশেন না :
বন্ধুদের ভালো চাকুরিতে হতাশাগ্রস্থ হয়ে অনেকেই বন্ধুদের সাথে মিশেন না। তারা যতটা পারেন বন্ধুদের এড়িয়ে চলার চেষ্টা করেন। আবার অনেক বন্ধু আছেন যারা কথায় কথায় জিজ্ঞাসা করে যে এখন কি করছিস? এ ধরনের বিব্রতকর প্রশ্নের সম্মুখীন না হওয়ার জন্য বন্ধুদের সাথে তারা একেবারেই মেলামেশা করেন না। এতে করে তারা মানসিকভাবে অনেক বেশি অসুস্থ হয়ে পড়েন।
মাদকাসক্ত হয়ে পড়েন :
এমন অনেক চাকুরি প্রত্যাশী আছেন যারা চাকুরি না পাওয়ার হতাশাকে লুকিয়ে রাখতে বা এই কষ্ট ভুলে থাকতে মাদকাসক্ত হয়ে পড়েন। এতে করে তাদের সৃজনশীলতা হারিয়ে যায়। তারা অনেক বেশি নেশাগ্রস্থ হয়ে পড়েন যা থেকে কোনোভাবেই পরিত্রাণ পান না। এক কথায় তাদের ভবিষ্যত নষ্ট হয়ে যায়।
প্রিয়জনের সাথে সম্পর্ক নষ্ট হয়ে যায় :
চাকুরি প্রত্যাশী এমন অনেকেরই প্রিয়জনের সাথে সম্পর্ক নষ্ট হয়েছে শুধু এই চাকুরির জন্য। এক্ষেত্রে হয় মেয়েটি তাকে ছেড়ে চলে যায় নয়ত ছেলেটা লজ্জায় তার সাথে দেখা করে না। ফলে সম্পর্কটি শেষ হয়ে যায়।
(ওএস/এএস/জুন ০৯, ২০১৪)