পিরোজপুর প্রতিনিধি : পিরোজপুর জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হবার পর থেকে প্রাণ চাঞ্চল্য বেড়েছে ছাত্রলীগের নেতা-কর্মীদের মাঝে। র্দীঘ এক যুগ পর গত ২০ জুন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন ১৫১ সদস্য বিশিষ্ট  এ কমিটির অনুমোদন দেন।

২০১৫ সালে জুলাই মাসে ৫ সদস্য বিশিষ্ট কমিটিতে শুভ্রজিৎ হালদার বাবু (সভাপতি) ও খায়রুল ইসলাম মিঠু (সাধারণ সম্পাদক) কে করে আংশিক কমিটি দেওয়ার প্রায় ১১ মাস পর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। সর্বশেষ ২০০৪ সালে ইরতিজা হাসান রাজু ( সভাপতি ) ও আহসান হাবিব মিলু কে (সাধারণ সম্পাদক) করে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয় । সে কমিটির মেয়াদ উর্ত্তীণ হওয়ার পর আরো ৩ বার আংশিক কমিটি গঠন করা হলে একটি কমিটিও পূর্ণাঙ্গ হয়নি ।

পূর্ণাঙ্গ কমিটির ক্রীড়া সম্পাদক নির্বাচিত হয়েছেন জুবায়ের রেজা পরাগ । এ প্রতিবেদকের সাথে আলাপ কালে তিনি বলেন ,এবারের জেলা ছাত্রলীগের কমিটিতে যোগ্যতার মাপকাঠিতে সবাই পদ পেয়েছেন।ছাত্র রাজনীতির পাশাপাশি পরাগ নিজে ক্রীড়াপাগল হওয়ায় এই পদ প্রাপ্তি তার জন্য আনন্দের সংবাদ ও বটে।

পূর্ণাঙ্গ কমিটিতে ২য় যুগ্ম সাধারণ সম্পাদক পদে স্থান পাওয়া ইফতেখার মাহমুদ সজল জানান , দীর্ঘদিনের ছাত্র রাজনীতিতে দেওয়া পরিশ্রমের ফল হাতে পেয়েছি। তিনি জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেওয়ায় কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সম্পাদককে কৃতজ্ঞতা জানান।

জেলা ছাত্রলীগের ১ম যুগ্ম সাধারণ সম্পাদক ও সরকারি সোহরাওয়ার্দী কলেজের ভিপি এস এম বায়েজিদ হোসেন জানান ,দীর্ঘদিনের রাজপথে শ্রম দেওয়া ছাত্রনেতাদের নিয়ে জেলা ছাত্রলীগের কমিটি পূর্ণাঙ্গ করতে পেরে সন্তোষ বোধ করছি। তিনি বলেন, দীর্ঘ দিন পরে ছাত্রলীগের অধিকাংশ নেতৃবৃন্দ গুরুত্বপূর্ণ পদ-পদবী পেয়ে দলীয় কর্মকান্ডে অংশ গ্রহণে উদ্বুদ্ধ হয়েছে। আসল কথা বলতে পদ-পদবী না থাকলে নির্দিষ্ট ভাবে কাজের প্রতি উৎসাহ থাকে না। এখন আমরা সকলে মিলে যে কোন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে পারবো।

পিরোজপুর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক খাইরুল ইসলাম মিঠু বলেন , অনেক যাচাই বাছাই করে জেলা ছাত্রলীগের পুর্ণাঙ্গ কমিটির সুপারিশ কেন্দ্রীয় ছাত্রলীগের কাছে জমা দেয়ার পরে তারা কমিটি অনুমোদন করেছে। কমিটিতে অযোগ্যদের স্থান পাওয়ার সুযোগ নেই।

পিরোজপুর জেলা ছাত্রলীগের সভাপতি শুভ্রজিৎ হালদার বাবু জানান, পিরোজপুর জেলা ছাত্রলীগ অত্যন্ত সু-সংগঠিত ও শক্তিশালী সংগঠন। দীর্ঘদিন পরে পূর্ণাঙ্গ কমিটি হওয়ায় সংগঠনের গতি আরো বৃদ্ধি পেয়েছে। এ বছরই প্রথম পূর্ণাঙ্গ কমিটিতে মাঠের সক্রিয় ও ত্যাগী কর্মীরা সবাই কমিটিতে স্থান পেয়েছে। জেলা কমিটি ঘোষণার সম্পূর্ণ এখতিয়ার কেন্দ্রীয় ছাত্রলীগের। কেন্দ্রীয় নেতারা পর্যবেক্ষণের মাধ্যমে কমিটির বিভিন্ন পদে যোগ্যদের স্থান দিয়েছে। কেন্দ্রীয় নেতাদের আন্তরিকতা ও নজরদারীর কারণে এবারের কমিটি সু-শৃঙ্খল ও শক্তিশালী কমিটি হয়েছে।
তিনি আরো বলেন ,যুদ্ধাপরাধীদের বিচারের রায়ের পর সারাদেশে জামায়াত-শিবির নানা নাশকতা চালালেও জামায়াতের শীর্ষ নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর বাড়ী পিরোজপুর হওয়া সত্ত্বেও এখানে জামায়াত-শিবির রাস্তায় নামতে পারে নি। আর এটি সম্ভব হয়েছে রাজপথে ছাত্রলীগের সক্রিয় উপস্থিতির কারণে।

তিনি জানান, এবারের পূর্ণাঙ্গ কমিটিতে অনুপ্রবেশকারীরা বাদ পড়ায় তারা সংগঠনের কার্যক্রমকে ব্যহত করতে নানা তৎপরতা শুরু করেছে। এ ব্যাপারে সংগঠনের সবাইকে সর্তক থাকার নির্দেশ দেয়া হয়েছে।

(এআরবি/এস/জুলাই১৫,২০১৬)