হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া-১৪৬) সংসদীয় আসনের উপ-নির্বাচন ১৮ জুলাই নির্বাচন কে সামনে রেখে প্রশাসনের সার্বিক প্রস্তুতি ইতিমধ্য সম্পন্ন করা হয়েছে। প্রতিদ্বন্দ্বীতায় রয়েছেন নৌকা প্রতীক নিয়ে সদ্য প্রয়াত সমাজকল্যাণ প্রতিমন্ত্রী পুত্র আওয়ামীলীগ মনোনীত প্রার্থী মি. জুয়েল আরেং, লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী এড. সোহরাব হোসেন ও আপেল নিয়ে স্বতন্ত্র প্রার্থী সাবেক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সেলিমা খাতুন।


কে হচ্ছেন বিজয়ী এ প্রশ্ন নিয়ে সাধারণ ভোটাররা রয়েছেন বিভিন্ন মুখরোচক আলোচনায়। শেষ হচ্ছে ১৬ জুলাই রাত ১২ টা পর্যন্ত ঘোষিত তফসিল অনুযায়ী প্রার্থীদের নির্বাচনী প্রচার-প্রচারণা।

নির্বাচন কমিশন ওয়েবসাইটে প্রকাশিত তথ্য বিবরণীতে জানা যায়, হালুয়াঘাট-ধোবাউড়ায় দু’টি উপজেলায় ১৯টি ইউনিয়নের মধ্যে ১২টি হালুয়াঘাট এবং ৭টি ধোবাউড়া ইউনিয়ন অর্ন্তভূক্ত রয়েছে উক্ত নির্বাচনে।

হালুয়াঘাট উপজেলার ভোটকেন্দ্রের সংখ্যা ৮৯টি ধোবাউড়া উপজেলায় ৪৪টি সর্বমোট ১৩৩টি ভোট কেন্দ্র ও ৬ শত ৭২ টি বুথের মাধ্যমে দু’টি উপজেলার ৩ লক্ষ ৬২ হাজার ৬ শত ৯৪ জন ভোটারের ভোট গ্রহণ সম্পন্ন হবে। আসন্ন ১৮ জুলাই নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী।

হালুয়াঘাট উপজেলার ২ লক্ষ ২৪ হাজার ৯ শত ৫৯ এবং ধোবাউড়া উপজেলায় ১ লক্ষ ৩৭ হাজার ৭ শত ৩৫ জন ভোটার ভোট প্রদান করবেন। প্রতি ১০টি কেন্দ্রে একজন করে নির্বাচন কমিশনের বিভিন্ন দপ্তরের ১৩ জন সচিব পর্যবেক্ষণ ও পরিদর্শনের দায়িত্বে থাকবেন সর্বমোট ১৩৩টি কেন্দ্রে, যা নির্বাচন কমিশন ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

নিরাপত্তার বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার হেলালুজ্জামান সরকার- এ প্রতিবেদকে জানায়, হালুয়াঘাট উপজেলার ৮৯ টি কেন্দ্রের মধ্যে প্রতিটি কেন্দ্রে নিরাপত্তার দায়িত্বে ৮-১০ থেকে জন পুলিশ সদস্য, ১০ জন আনসার-ভিডিপি সদস্য ২ জন অস্ত্রসহ। এছাড়াও ৪৭ টি মোবাইল টীম স্টাইকিং ফোর্সের গাড়ী সহ ৫ জন ম্যাজিট্রেষ্ট এবং ১ জন কর্ণেল ও ১ শত বিজিবি সদস্য ও র‌্যাবের টহল টীম ও আমর্ড (ব্যাটালিয়ান) নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবেন।

প্রতিটি ভোট কেন্দ্রে ২২ জন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবেন এবং অনুরূপ প্রক্রিয়ায় ধোবাউড়া উপজেলায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন বলে তিনি জানান।

অনুষ্ঠিতব্য নির্বাচন নিয়ে জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোঃ আলীমুজ্জামান-এ প্রতিবেদক কে জানান, ১৮ জুলাই ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া-১৪৬) সংসদীয় আসনের উপনির্বাচনের সকল প্রস্তুতি ইতিমধ্য সম্পন্ন করা হয়েছে। প্রতিদ্বন্ধি ৩ জন প্রার্থী নির্বাচনে অংশ গ্রহণ করছেন তিনি জানান।




(জেসিজি/এস/জুলাই ১৭,২০১৬)