গাজীপুর প্রতিনিধি :শ্রীপুরের জৈনা বাজার এলাকায় ঢাকা মহাসড়কের দু’পাশে অবৈধভাবে গড়ে উঠা শতশত দোকানপাট থেকে খাজনার নামে প্রকাশ্যে চাঁদাবাজি বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে স্থানীয় ব্যবসায়ীরা।

গত সোমবার রাত ৯ টার দিকে সাবেক ইউপি সদস্য মাসুদ পারেভজ মঞ্জুর নেতৃত্বে দুই শতাধিক ব্যবসায়ী মহাসড়কে বিক্ষোভ করেন। পরে ওয়াল্টন শোরুমের সামনে তাদের সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষুদ্ধ ব্যবসায়ীরা জানান, গাজীপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবুল হাসেম এমএ ও তার বাহিনীর লোকজন মহাসড়কের পাশে অস্থায়ীভাবে গড়ে উঠা প্রায় ২শ দোকানের প্রত্যেকটি থেকে ইজারার নামে এককালীন ৫ থেকে ১০ হাজার করে ও প্রতিদিন ১শ করে টাকা চাঁদা আদায় করছে। এতে স্থানীয় ওই ব্যবসায়ীরা ফুঁসে উঠছে।

খলিলুর রহমান নামে একজন ব্যবসায়ী জানান, ১০ হাজার টাকা চাঁদা দিতে পারেননি বলে তার দোকান ভেঙ্গে দেওয়া হয়েছে। ব্যবসায়ী নূরুল ইসলাম, কাওসার, গৌতম বাবু, আজিনুল ইসলাম, আবদুর রশিদসহ শতাধিক ব্যবসায়ী অভিযোগ করে বলেন, মহাসড়কের পাশে বসে শাক- সকজি, ফলমূল কিংবা পানসুপারি বিক্রির জন্য এককালীন ৫ থেকে ১০ হাজার করে টাকা দিতে হচ্ছে । এছাড়া প্রতিদিন ১শ থেকে ১ হাজার টাকা দিতে হচ্ছে তাদেরকে।
ইজারার নামে আবুল হাসেম ও তার লোকজন এ সব টাকা আদায় করছেন বলে জানান ব্যবসায়ীরা।

এ সব চাঁদাবাজি বন্ধ না করলে মহাসড়কের পাশের ওই ব্যবসায়ীরা বৃহত্তর আন্দোলনে যাবেন বলেও সমাবেশে ঘোষণা দেন। অন্য দিকে অভিযোগ অস্বীকার করে আবুল হাসেম বলেন, দেশের বৃহত্তর কাঁঠালের হাট জৈনা বাজার এ বছর আমি প্রায় ৪০ লাখ টাকায় ইজারা নিয়েছি। সরকার তালিকার নির্ধারিত ইজারার বাইরে কোন ব্যবসায়ীর কাছ থেকে অতিরিক্ত টাকা নেওয়ার হচ্ছে না। এটা কোন চাঁদাবাজিও নয়।

তিনি আরো বলেন, স্থানীয় একটা মহল এ বছর জৈনা বাজার ইজারা না পেয়ে ব্যবসায়ীদেরকে প্রভাবিত করে তার বিরুদ্ধে অযৌক্তিক আন্দোলন করাচ্ছে।


(আরএইচ/এস/জুলাই ১৯,২০১৬)