নিউজ ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চালু হয়েছে নতুন এক ট্রেন্ড। নিজের ছবিকে সবাই এমনভাবে পাল্টে ফেলছেন যেন প্রথম দেখায় সে ছবিকে মনে হবে কোনো বিখ্যাত শিল্পীর তুলির আচড়ে আঁকা। আর ছবি আঁকার এই কাজটি করে দিচ্ছে ‘প্রিজমা’ নামের একটি অ্যাপ। ব্রিটিশ দৈনিক  দ্য গার্ডিয়ান অবলম্বনে জেনে নেওয়া যাক এই অ্যাপের নেপথ্য কাহিনী।

ছবিতে নানা রকমের ফিল্টার যোগ করা নতুন কিছু নয়। বিভিন্ন অ্যাপ এ কাজ করে যাচ্ছে অনেকদিন ধরেই। তবে প্রিজমা অ্যাপটি অন্যসব অ্যাপ থেকে একদিক থেকে বেশ ভিন্ন। প্রতিদিন ১০ লাখ ব্যবহারকারীর এই অ্যাপটি ফিল্টারিংয়ের কাজটি সারছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের মাধ্যমে। আইওএস প্লাটফর্মের জন্য নির্মিত এই অ্যাপটি কাজ করে নিউরাল নেটওয়ার্ক ও কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয়ে।

অন্যান্য ফিল্টারিং অ্যাপ যেমন ইন্সটাগ্রামের মতো প্রিজমা কোনো ছবির ওপর একটি ফিল্টার লেয়ার মূল ছবির ওপর যুক্ত করে না। বরং প্রিজমা তার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করে বিভিন্ন লেয়ার ব্যবহার করে নতুন করে ছবিটি আঁকে। রাশিয়া ভিত্তিক প্রিজমার নির্মাতা প্রতিষ্ঠান থেকে এমনটি জানানো হয়েছে।

প্রিজমার সহ-প্রতিষ্ঠাতা অ্যালেক্সি মোইসিনকোভ জানিয়েছেন, ‘আমরা একদম নতুন করে ছবিটি তৈরি করি। এটি ইন্সটাগ্রামের ফিল্টারের মতো নয় যেখানে আপনি শুধু ছবির ওপর ফিল্টার যোগ করবেন। আমরা এ কাজটি সেভাবেই করি যেভাবে একজন সত্যিকারে শিল্পী করবে।’

মোট চারজন নির্মাতার কারিগরী বিদ্যায় জন্ম নিয়েছে প্রিজমা। গত জুন মাসে এই অ্যাপটির মুক্তি পেলেও, জুলাইয়ে এসে আকাশচুম্বী দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে অ্যাপটি। ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রামসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রিজমার ফিল্টার যুক্ত ছবির রীতিমতো বন্যা বয়ে গেছে।

অ্যাপটির ইউজার ইন্টারফেস কিন্তু অ্যাপের কার্যপদ্ধতির মতো এত জটিল নয়। নিজের সদ্য তোলা কিংবা গ্যালারিতে জমে থাকা ছবিতে ব্যবহারকারীরা মোট ৩৩ রকমের ইফেক্ট যোগ করতে পারবে। ইম্প্রেশন, মোজাইক, গোথিকসহ নানা ধাঁচের ছবির আদলে পাল্টে ফেলা যাবে নিজের ছবিকে। আর এই ফিল্টারের তালিকা আরো বৃদ্ধি পাচ্ছে সে আভাস দিয়েছে প্রিজমা।

অ্যাপটির নির্মাতারা নিজেরা শিল্পী না হলেও তারা মনে করেন এই অ্যাপ নিয়ে সাধারণ ব্যবহারকারীরা নিজেদের মতো করে সৃষ্টিশীল কিছু নির্মাণ করছেন। নির্মাতাদের একজন মোইসিনকোভ জানিয়েছেন তিনি নিজে কম্পিউটার বিজ্ঞানের ছাত্র হলেও ভালোবাসেন চিত্রশিল্প। পছন্দের শিল্পীর তালিকায় আছেন ফরাসি আঁকিয়ে ক্যামিলি পিসারো।

এদিকে ছবির পাশাপাশি ভিডিও মাধ্যমেও প্রিজমা নিয়ে কাজ করছেন নির্মাতারা। ছবি নিয়ে নানা রকম পরীক্ষা-নিরীক্ষা চললেও ভিডিওর ক্ষেত্রে এমন অ্যাপের দেখা খুব একটা মেলে না। তাই নির্মাতারা ছবির পাশাপাশি ভিডিও মাধ্যমেও জনপ্রিয় করতে চান তাদের সৃষ্টিকে।

(ওএস/এএস/জুলাই ১৯, ২০১৬)