স্টাফ রিপোর্টার : বিশ্ব ব্যাংকের প্রকল্প থেকে অনৈতিক সুবিধা নেয়ার অভিযোগে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক(ডিজি) আহমদ হোসেন খানসহ দুই জনের বিরুদ্ধে রাজধানীর শাহবাগ থানায় আজ সোমবার একটি মামলা দায়ের করেছে দুদক।

মামলার বাদি দুদকের উপপরিচালক এসএম মফিদুল ইসলাম। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন।

আসামিরা হলেন- খাদ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) আহমদ হোসেন খান ও পরামর্শক প্রতিষ্ঠান স্থপতি সংসদ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মহিউদ্দিন খান।

বিশ্বব্যাংকের অর্থায়নকৃত একটি প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের কাছ থেকে তার বিরুদ্ধে অনৈতিক সুবিধা নেয়ার অভিযোগ রয়েছে। এর আগে রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে কমিশনের নিয়মিত বৈঠকে এ মামলার অনুমোদন দেওয়া হয়।

অভিযোগ রয়েছে, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক সম্প্রতি ঢাকা-ব্যাংকক ভ্রমণের সময় অবৈধভাবে স্ত্রী ও পুত্রের বিমান ভাড়া বাবদ ৮৯ হাজার ৮৭৪ টাকার সুবিধা নিয়েছেন। পরামর্শক প্রতিষ্ঠান স্থপতি সংসদ লিমিটেডের এমডি মহিউদ্দিন খানের কাছ থেকে তিনি এ সুবিধা নিয়েছেন।

পরবর্তী সময়ে মহিউদ্দিন খান প্রকল্পের বরাদ্দ থেকে মহাপরিচালকের নামে বিমান ভাড়া বাবদ আরো অতিরিক্ত ৪৩ হাজার ৪৬৯ টাকা উত্তোলন করে আত্মসাত করেছেন। দুদকের অনুসন্ধানে এর প্রমাণ পাওয়া গেলে কমিশন একটি মামলা দায়েরের অনুমোদন দেয়। তবে মহিউদ্দিন খানকে এই মামলার আসামি হিসেবে অন্তর্ভুক্ত করা হয়নি।

(ওএস/এটিআর/জুন ০৯, ২০১৪)