রিপন বিশ্বাস, পটুয়াখালী : বর্তমান সরকার কৃষিখাতে ব্যাপক সুনাম কুরিয়ে নিজ দেশের চাহিদা মিটিয়ে বিশ্বের বিভিন্ন দেশে খাদ্য রপ্তানী করে সুনাম অর্জন করে থাকলেও, অসাধু লোকের কারণে সরকারি খাল দখল নিয়ে পানি বন্ধ করে কৃষি কাজে বাধা সৃষ্টি করে বির্পজয়ের মধ্যে ঠেলে দিয়ে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্য করার চেষ্টা করছে বলে স্থানিয় প্রান্তিক কৃষকসহ জনসাধারণের অভিযোগ উঠেছে।

পটুয়াখালীর গলাচিপা উপজেলা চিকনিকান্দী ইউনিয়নের র্কোটখালী ৫নং ওর্য়াডের কালর্ভটি ১০ ইন্সি ইটের গাথনি করে পানি উঠা নামার পথ বন্ধ করে মাছ চাষের ঘের তৈরি করে রাতা রাতি আঙ্গুল ফুলে কলা গাছ হচ্ছে স্থানিয় কিছু প্রভাবশালী। যার কারণে, আবাদি জমিতে পানি জমে থাকায় প্রায় হাজার একর ধানের বীজ পচন ধরায় কৃষক এখন দিশেহারা।

সরজমিনে বিভিন্ন কৃষক ও জনসাধারনের অভিযোগ,বর্তমান সরকারের নাম ভাংঙ্গিয়ে স্থানিয় প্রভাবশালী মুন্সী সায়েন্টিফিক হ্যাচারী এন্ড ফিশারিজ লিঃ এর প্রজেক্ট ইনর্চাজ মোঃ আনছার মোল্ল ওরফে সোহেল র্কোটখালী ৫নং ওয়ার্ডের সরকারি খালটি দখল করে বাধঁ দিয়ে বিভিন্ন ধরনের মাছ চাষ ও রেনুপোনার হ্যাচারী প্রথিষ্ঠা করে। যার ফলে বর্ষার মৌসুমে সরকারী খালটি বন্ধ হয়ে জলবদ্ধতার রুপ ধারনকরে পৌষ আমন ধানের বীজের পচঁন ঘটায় বলে স্থানিয় কৃষকেরা অভিযোগ করেন। এ বিষয়ে ক্ষতিগ্রস্ত কৃষক আর্শরাফ আলী খান, মোঃ আবু গাজী, মুসা খান, সেরাজ আলী খান,সোহরাব খা, জলিল খা ও আর্শাফ মোল্লাসহ বলেন, প্রবাভশালীরা সরকারি খাল বন্ধ করে মাছ চাষ করে লাভবান হলেও আমরা ক্ষতিগ্রস্ত।

এ বিষয়ে আনছার মোল্লাকে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি রিসিভ করেননি। গলাচিপা উপজেলা কৃষি অফিসার আব্দুল মন্নান এর সাথে কথা হলে তিনি দ্রুত ব্যবস্থা নিবেন বলে প্রতিবেদককে জানান।

(আরবি/এএস/জুলাই ২৩, ২০১৬)