স্টাফ রিপোর্টার :বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ১০ আগস্ট আদালতে হাজিরা দিবেন বলে জানিয়েছেন তার আইনজীবী সানাউল্লাহ মিয়া। ঢাকার বিশেষ জজ-২ এর বিচারক হোসনে আরা বেগমের আদালতে আজ রবিবার খালেদা জিয়ার হাজিরা দেওয়ার কথা ছিল। কিন্তু তিনি হাজির হননি। আদালতে তার আইনজীবী সানাউল্লাহ মিয়া নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে সময়ের আবেদন করেন। আদালত ১০ আগস্ট মামলার পরবর্তী দিন ধার্য করেন।

এ সময় সানাউল্লাহ মিয়া আদালতকে জানান, ১০ আগস্ট বড়পুকুরিয়া কয়লা খনি মামলাসহ আরও একটি মামলায় (নাইকো দুর্নীতি মামলা) আদালতে হাজিরা দিবেন খালেদা জিয়া। উল্লেখ্য, দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনি উত্তোলন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণে ঠিকাদার নিয়োগে অনিয়ম এবং রাষ্ট্রের ১৫৮ কোটি ৭১ লাখ টাকা ক্ষতি ও আত্মসাতের অভিযোগে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি শাহবাগ থানায় মামলাটি দায়ের করা হয়।

ওই বছর ৫ অক্টোবর ১৬ জনের বিরুদ্ধেই অভিযোগপত্র দাখিল করে দুদক। এক আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০৮ সালের ১৬ অক্টোবর খালেদা জিয়ার বিরুদ্ধে এ মামলার কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট। মামলাটি কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুলও জারি করা হয়। বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি সংক্রান্ত মামলায় চারদলীয় জোট সরকারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ওই সরকারের ১০ মন্ত্রীসহ ১৬ জনকে আসামি করা হয়।


(ওএস/এস/জুলাই ২৪,২০১৬)