খুলনা প্রতিনিধি : বিশ্বকাপের সময় যতই ঘনিয়ে আসছে সারা বিশ্বের ফুটবলপ্রেমিদের উম্মাদনা ততই বেড়ে চলছে। ফুটবলের উম্মাদনার এই ঢেউ আছড়ে পড়েছে খুলনার উপকূলীয় দাকোপ উপজেলাতেও। প্রিয় দলের পতাকায় ছেয়ে গেছে গোটা উপজেলা।

এদের মধ্যে আর্জেন্টিনার সমর্থকরা ৪শ’ হাত লম্বা পতাকা ও ১৭১ সদস্যের কমিটি ঘোষণায় কিছুটা কোণঠাসা হয়ে পড়েছে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের সমর্থকরা।

আগামী ১২ জুন থেকে শুরু হতে যাওয়া বিশ্ব ফুটবলের সর্বোচ্চ আসরকে ঘিরে দাকোপে ফুটবল প্রেমিদের মাঝে শুরু হয়েছে ব্যাপক উম্মাদনা। উপজেলা সদরের চালনা বাজারসহ সর্বত্র শোভা পাচ্ছে আর্জেন্টিনা ও ব্রাজিলসহ বিভিন্ন দেশের পতাকা। ছোট্ট শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সকলের আগ্রহের কেন্দ্র বিন্দু এখন বিশ্বকাপ ফুটবল। রাস্তাঘাটে নানা বয়সী মানুষ গায়ে প্রিয় দলের জার্সি জড়িয়ে সামিল হচ্ছেন উৎসবে। এছাড়া মোটরসাইকেল ও রিকশা-ভ্যান থেকে শুরু করে বিভিন্ন গাড়িতে শোভা পাচ্ছে আর্জেন্টিনা ও ব্রাজিলের পতাকা।

দাকোপে চিরপ্রতিদ্বন্দ্বিী ব্রাজিলকে টপকে মেসির আর্জেন্টিনার সমর্থকরা আছে একধাপ এগিয়ে। উপজেলা সদর চালনা বাজারে বিভিন্ন আঞ্চলিক কমিটি গঠনের পাশাপাশি দাকোপ উপজেলায় গঠিত হয়েছে ১৭১ সদস্যের আর্জেন্টিনা সমর্থক গোষ্টির কমিটি।

শাওন তালুকদারকে সভাপতি, শফিকুল ইসলামকে সাধারণ সম্পাদক ও মো. মিন্টুকে সাংগঠনিক সম্পাদক করে গঠিত এই কমিটি গোটা উপজেলার সমর্থকদের সকল কার্যক্রম সমন্বয় করছেন। প্রিয় দলের খেলাকে সামনে রেখে আগামী ১৪ জুন বিকালে দাকোপ প্রেসক্লাব চত্বর থেকে আর্জেন্টিনা সমর্থক গোষ্টি এক আনন্দ শোভাযাত্রার আয়োজন করেছে।

অপরদিকে বেকারি ব্যবসায়ী অপু মিয়া ও ধৃতির নেতৃত্বে পরিচালিত হচ্ছে উপজেলার ব্রাজিল সমর্থক গোষ্টির সকল কার্যক্রম।

গত সপ্তাহ খানেক উপজেলার হাসপাতালঘাট এলাকায় ১শ’ হাত লম্বা ব্রাজিলের একটি পতাকা শোভা পাচ্ছিল। চিরপ্রতিদ্বন্দ্বীর বৃহৎ এই পতাকা দেখে আর্জেন্টাইন সমর্থকরা সোমবার থেকে সেখানে উড়িয়েছে ৪শ’ হাত লম্বা বিশাল আকৃতির এক পতাকা। এ যেন অঘোষিত ভিন্ন এক স্নায়ুযুদ্ধের প্রতিযোগিতা চলছে।

দু’দলের সমর্থকদের মাঝে চলছে রাত জেগে খেলা দেখার জন্য নানা ধরনের প্রস্তুতি। আর্জেন্টিনা ও ব্রাজিল সমর্থকদের নানা আয়োজনের ভিড়ে অন্যান্য দলের সমর্থকরা নিজেদের খুব বেশি প্রকাশ করতে না পারলেও নিজ নিজ দলের সমর্থনে পতাকা টানাতে ভুলছেন না।

(ওএস/এটিআর/জুন ০৯, ২০১৪)