শোভন সাহা : জঙ্গিবাদ ও সন্ত্রাস প্রতিরোধে যখন আইন শৃঙ্খলা বাহিনীর সাথে বাংলাদেশ ছাত্রলীগের মত এত বড় ছাত্র সংগঠন কাজ করছে ঠিক তখনই সময়ের উল্টো স্রোতে গা ভাসিয়ে যাচ্ছে ঢাকার পার্শ্ববর্তী এবং বাংলাদেশে ছাত্রলীগের গুরুত্বপূর্ণ শাখা জেলা শহর নরসিংদী ছাত্রলীগ। বর্তমানে বিএনপি ও তাদের অন্যতম শরীক জামায়াতে ইসলামীর কর্মীদের অভয়আশ্রম নরসিংদী।

জামায়াত ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার এবং পাকিস্তান বিভক্তির বিরোধীতা করেছিল। দলটি পাকিস্তান সেনাবাহিনীকে বাঙ্গালী জাতীয়তাবাদী, বুদ্ধিজীবী এবং সংখ্যালঘু হিন্দুদের হত্যায় সহযোগিতা করেছিল। দলটির অনেক নেতা-কর্মী সে সময় গঠিত আধা-সামরিক বাহিনীতে যোগদান করেছিল, যারা গণহত্যা, বিশেষ করে হিন্দুদের ধর্ষণ এবং জোরপূর্বক ইসলাম ধর্মে স্থানান্তরের মত যুদ্ধাপরাধে জড়িত থাকায় অভিযুক্ত।

জামায়াত, শিবির এর আস্তানা বলে আখ্যায়িত জামিয়া কাশিমিয়া গাবতলী কাওমি মাদ্রাসা নরসিংদীতে অবস্থিত। মাওলানা দেলোয়ার হোসেন সাইদির আপন বেয়াই মাওলানা কামাল উদ্দিন জাফরি জামাত ইসলামের প্রভাবশালী নেতা ও জামায়াতের মধ্যপ্রাচ্যের প্রভাবশালী লবিষ্ট ও জামায়াতে ও শিবির উৎপাদনের কারখানা গাবতলি মাদ্রাসার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল জাফরির আস্তানা এই নরসিংদী শহরেই অবস্থিত।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বি.এন.পি) সাবেক মহাসচিপ মান্নান ভূঞার বাড়ি নরসিংদীতেই অবস্থিত। বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) স্থায়ী কমিটির সদস্য ও কূটনৈতিক মধ্যস্থতাকারী প্রভাবশালী নেতা মইন খান এর বাড়ি নরসিংদী জেলাতেই।

বিএনপির বর্তমান যুগ্ম মহাসচিব ও ডাকসুর সাবেক জি এস খাইরুল কবির খোকন এর জন্মস্থান এই নরসিংদীতে। বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলাদলের সভানেত্রী শিরিন সুলতানার বাড়ি নরসিংদী। বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মাহাবুবুল হক বাবলুর বাড়ি নরসিংদী।

তাছাড়া ছাত্রদলের বর্তমান কমিটির আগের কমিটির সভাপতি আব্দুল কাদের ভুইয়া জুয়েলের বাড়ি নরসিংদী।

বর্তমান ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আকরামুল হাসান আকরামের বাড়ি নরসিংদী। নরসিংদী জামাতের সবচেয়ে বড় ডোনার জেলা বিএনপির সহ-সভাপতি, বর্তমান উপজেলা চেয়ারম্যান মঞ্জুর এলাহি গুলসান হামলায় জড়িত সন্দেহে রুমা আক্তার নামের যে মেয়েটি গ্রেফতার হয়েছে, সেই শিবপুর সংসদীয় আসন থেকে আগামী জাতীয় নির্বাচনে ১৯ দলীয় সাম্ভাব্য প্রার্থী।

বাংলাদেশের সকল লড়াই সংগ্রাম আন্দোলনে নরসিংদী জেলা ছাত্রলীগের ছিল অগ্রণী ভূমিকা বর্তমান দেশের এ ক্রান্তিলগ্নে নরসিংদী জেলায় ছাত্রলীগ রাজপথের ময়দানে খুবই প্রয়োজন ছিল। কিন্তু নরসিংদী জেলা ছাত্রলীগ কমিটি অনেক দিন ধরেই অচল অবস্থায় আছে। এথন তারা আর তাদের স্বাভাবিক কর্মকাণ্ডে অগ্রসর হচ্ছে না।বর্তমানে নরসিংদী জেলার ছাত্র লীগের কমিটি বিলুপ্ত সাধন ঘোষণা করা হয়েছে।

তাছাড়া উল্লেখযোগ্য যে নরসিংদী জেলা ছাত্রলীগের সদ্য বিলুপ্ত আহবায়ক কমিটির আহবায়ক কাজী মামুন ছিলেন নরসিংদী সরকারি কলেজ শাখা ছাত্র দলের সিনিয়র সহ সভাপতি। সে সম্পর্কে বর্তমান পানি সম্পদ প্রতিমন্ত্রী লে. কর্নেল অ.নজরুল ইসলাম হিরুর ঘনিষ্ঠ আত্মীয়। ছাত্রলীগের সদ্য বিলুপ্ত আহবায়ক কমিটির আহবায়ক কাজী মামুনের সাথে অনেকবার ফোনের মাধ্যমে যোগায়োগ করার চেষ্টা করেও যোগায়োগ করা সম্ভব হয়নি।

এই বিষয়ে নরসিংদী জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়ক কৌশিক কায়কোবাদ কেনির সাথে কথা বলে জানা যায়, তিনি বলেন আমাদের আগের কমিটি বিলুপ্ত করার পরে আরো বেশি করে বিএনপি এবং জামায়াতের উপদ্রব বেড়েছে।

তাছাড়া এভাবে চলতে থাকলে সাধারণ মানুষের মনে অনেক ধরনের প্রশ্নের উদয় হবে। তবে আমরা এই বিষয়ে অচিরেই বাংলাদেশ ছাত্রলীগের কেন্দীয় নির্ভাহী কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদকের হস্তক্ষেপ কামনা করছি।

নরসিংদী জেলায় সারেজমিনে গিয়ে দেখা গিয়েছে ছাত্রলীগ কমিটির সভাপতি পদে এগিয়ে আছেন রেহানুল ইসলাম ভূইয়া এবং সাধারণ সম্পাদক কৌশিক কায়কোবাদ কেনী। তাছাড়া জেলার তৃনমূল নেতা কর্মীদের সাথে আলাপকালে তারা জানান ত্যাগী এবং মাঠ পর্যায়ের নেতা কর্মীদেরকেই তারা কমিটিতে দেখতে চায়।

(এসএস/এএস/জুলাই ২৫, ২০১৬)