স্টাফ রিপোর্টার : ২০১৩ সালে করা (বিশেষ বিধান) আইনে এরশাদের শাসনামলে ১৯৮২ সালের ১৩ এপ্রিলে জারিকৃত ভূমি অধিগ্রহণ সংক্রান্ত একটি অধ্যাদেশকে বৈধ করা কেন অবৈধ ঘোষণা করা হবে না’ তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক আবেদনের প্রেক্ষিতে বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ সোমবার এ রুল জারি করেন।

চার সপ্তাহের মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত সচিব, এলজিআরডি সচিব, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সেলিম আজাদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার।

আদালতে আবেদনটি দায়ের করেন চট্টগ্রামের পতেঙ্গা এলাকার বাসিন্দা মো.ইউনুস, কাশেম আলী, মো.হোসেন ও মো.আলী।

২০১৩ সালে সরকার চট্টগ্রামের পতেঙ্গা এলাকায় ওই চারজনের দশমিক ৬৯ একর জমি ছেড়ে দিতে ১৯৮২ সালের অধ্যাদেশ অনুসারে (The Acquisition and Requisition of Immovable Property Ordinance, 1982)একটি নোটিশ দেয়।

আবেদনে বলা হয়, ৭ম সংশোধনীর মামলায় এরশাদ সরকারের আমলে ১৯৮২ সালে ২৬ মার্চ থেকে ১৯৮৬ সালের ১১ নভেম্বর পর্যন্ত করা অধ্যাদেশগুলো বাতিল হয়ে যায়। পরে ২০১৩ সালের ২০১৩ সালে ২৬ ফেব্রুয়ারি এক আইনের মাধ্যমে ওই সময়ের অধ্যাদেশগুলোকে বৈধতা দেওয়া হয়। এই বৈধতা দেওয়া ঠিক নয়। তাই এর বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।

এ আবেদনের প্রেক্ষিতে আদালত রুল জারি করেন এবং জমি অধিগ্রহণের ওপরে স্থিতাবস্থা জারি করেন।

(ওএস/এটিআর/জুন ০৯, ২০১৪)