মুশফিক মাসুদ, নেত্রকোনা: আজ নেত্রকোনা কলমাকান্দায় পালিত হচ্ছে ‘ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস’। ১৯৭১ সালের ২৬ জুলাই  কলমাকান্দার নাজিরপুরে পাক হানাদার বাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে শহীদ হন ৭ মুক্তিযোদ্ধাসহ ১ কিশোর। জেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা কমান্ড কলমাকান্দা ও জেলা কমান্ড নেত্রকোনা এর উদ্যোগে নানা  কর্মসূচীর মধ্য দিয়ে উক্ত দিবসটি পালিত হচ্ছে।

একাত্তরের এইদিনে সকাল ৮টার দিকে বিরিশিরি থেকে কলমাকান্দা পাকহানাদার ক্যাম্পে রসদ যাবে এই খবর গোয়েন্দা সূত্রে নিশ্চিত হওয়ার পর পরিকল্পনা অনুযায়ী কমান্ডার নাজমুল হক তাঁরার নেতৃত্বে ৪০জন মুক্তিযোদ্ধা ৩টি দলে বিভক্ত হয়ে নাজিরপুর বাজারের সব কটি প্রবেশ পথ আগলে এ্যাম্বুস করে। দীর্ঘক্ষণ অপেক্ষার পরও পাকহানাদার বাহিনী না আসায় তাদের এ্যাম্বুস প্রত্যাহার করে নিজ ক্যাম্পের পথে যাত্রা করে। পথিমধ্যে নাজিরপুর কাচারির কাছে তেরাস্থায় পাকহানাদার বাহিনী তাদের উপর অতর্কিতে গুলি বর্ষণ শুরু করে। অপ্রস্তুত মুক্তিযোদ্ধারাও পাল্টা গুলি বর্ষণ করতে থাকেন। এক পর্যায়ে ঘটনা স্থলেই জামাল উদ্দিন শহীদ হন। গুলির আঘাতে কমান্ডার নাজমুল হক তারার কন্ঠনালী ছিড়ে যায়। পাকহানাদাররা কয়েকজন মুক্তিযোদ্ধাকে বন্দি করে বেয়নেট চার্জ করে হত্যা করে।

এ যুদ্ধে শহীদ হন মো: জামাল উদ্দিন, ডা. আব্দুল আজিজ. মো:ফজলুল হক, ইয়ার মাহ্মুদ, ভবতোষ চন্দ্র দাস, মো: নূরুজ্জামান, দ্বীজেন্দ্র চন্দ্র দাস ও জনৈক কিশোর কালা মিয়া। ১৯৭১সালের ২৭জুলাই সন্ধ্যায় কলমাকান্দা লেংগুরার ফুলবাড়ি নামক স্থানে ভারত বাংলাদেশ সীমানেমশা ১১৭২ নম্বর পিলারের কাছে তাদের সমাহিত ও দাহকার্জ সম্পন্ন করা হয়।

আজ দিনব্যাপী কর্মসূচীর মধ্যে রয়েছে : সকাল ১০:৩০ মি: নাজিরপুর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ। বেলা ১২:০০মি: লেংগুরা সাত শহীদের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ ও বীর মুক্তিযোদ্ধা কমান্ডো বাহিনী কর্তৃক সালাম প্রদান। বাদ জোহর ও সুবিধাজনক সময়ে লেঙ্গুরা বাজার জামে মসজিদে মিলাদ মাহফিল ও অন্যান্য মসজিদ, মন্দির ও গীর্জায় বিশেষ প্রার্থনা। বেলা ২:০০মি: আলোচনা সভা । স্থান: লেংগুরা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ। দুপুর ২:০০মি: মধ্য‎া‎হ্নভোজ। দুপুর ২:৩০মি: সাংস্কৃতিক অনুষ্ঠান। স্থান: লেংগুরা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ।

অনুষ্ঠানসমূহে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নেত্রকেনা-১ আসনের সংসদ সদস্য ছবি বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, নেত্রকোনা জেলা প্রশাসক ড. মো: মুশফিকুর রহমান, জেলা পুলিশ সুপার জয়দেব চৌধুরী, নেত্রকোনা পৌরসভার মেয়র নজরুল ইসলাম খান, কলম্কè্দা উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ্ মো: ফকরুল ইসলাম ফিরোজ, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আশরাফ আলী খান খসরু, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাহিত্য ও গবেষনা সম্পাদক মাহবুবুল হক চিশতী কলমাকান্দা উপজেলা আওয়ামীলীগের সভাপতি চন্দন বিশ্বাস। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জেলা মুক্তিযুদ্ধা কমান্ডার জনাব নূরুল আমিন। অনুষ্ঠান সঞ্চালনায় থাকবেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো: সুলতান গিয়াস উদ্দিন ও নেজারত ডেপুটি কালেক্টরেট মো: শরীফ উদ্দিন।



(এমএম/এস/জুলাই ২৬,২০১৬)