স্টাফ রিপোর্টার :দেশের সকল স্কুল ও কলেজে বিশেষ কমিটি বাতিলের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে এডহক কমিটি গঠন করে ৩০ দিনের মধ্যে নির্বাচন দেয়ারও নির্দেশ দেয়া হয়েছে। এমপিদের নিয়োগ সংক্রান্ত প্র-বিধানমালার ৫(২) ধারা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া পূর্ণাঙ্গ রায় রবিবার প্রকাশ হয়েছে। এতে এই নির্দেশ দেয়া হয়েছে।

রায়ের কপি প্রাপ্তির সাতদিনের মধ্যে এই বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য আইনসচিব, শিক্ষাসচিব ও ঢাকা বোর্ডকে নির্দেশ দিয়েছে আদালত।

গত ১ জুন বিচারপতি জিনাত আরা ও বিচারপতি একেএম জহিরুল হকের ডিভিশন বেঞ্চ এই রায় ঘোষণা করে। ঘোষণার দুই মাস পর পূর্ণাঙ্গ রায় প্রকাশ হলো। রায়ে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সকল স্তরে গণতান্ত্রিক ধারাবাহিকতা নিশ্চিত করার লক্ষ্যে নির্বাচনের মাধ্যমে গভর্নিং বডির চেয়ারম্যান নিয়োগের প্রবিশন তৈরি করার জন্য শিক্ষা সচিবকে নির্দেশ দেয়া হয়েছে।

বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের গভর্ণিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা-২০০৯ এর এই দুটি ধারার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করেছিলেন আইনজীবী ইউনূস আলী আকন্দ।

আবেদনে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধ্যাদেশ, ১৯৬১ এর ৩৯(২) ধারায় আইন তৈরী করার ক্ষমতা বোর্ডকে প্রদান করা হয়েছে। তবে কি ধরনের আইন তৈরি করতে হবে তা ওই ধারায় ৬ষ্ঠ দফায় উল্লেখ রয়েছে। কিন্তু এই দফায় বিশেষ কমিটি বা সংসদ সদস্যরা গভর্ণিং বডির চেয়ারম্যান হবেন এরূপ কোন ক্ষমতা বোর্ডকে দেয়া হয়নি। ফলে প্রবিধানমালার ৫ ও ৫০ ধারা উক্ত অধ্যাদেশের সঙ্গে সাংঘর্ষিক। এছাড়া এসব ধারা সংবিধানের প্রস্তাবনা ও ৭, ২৬, ২৭, ২৮, ৩১, ৫৯, ৬০ ও ৬৫ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। এই আবেদনের ওপর প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট গত ১৩ এপিল রুল জারি করে। রুলে ৫ ও ৫০ ধারা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়। রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে এমপিদের নিয়োগ সংক্রান্ত প্র-বিধানমালার ৫(২) ধারা অবৈধ ঘোষণা করে।

আবেদনের পক্ষে আবেদনকারী নিজেই এবং রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইশরাত জাহান শুনানি করেন।


(ওএস/এস/জুলাই ৩১,২০১৬)