গোপালগঞ্জ প্রতিনিধি : “দ্রোহে বিদ্রোহে হোক মানবতার জয়যাত্রা ” এই শ্লোগানকে ধারন করে গোপালগঞ্জে অনুষ্ঠিত হয়ে গেলো বাংলার তিন মহানায়ক রবীন্দ্র নজরুল ও সুকান্ত জম্ম জয়ন্তী।  রবিবার সন্ধ্যায় গোপালগঞ্জ উদীচী শিল্পী গোষ্ঠীর উদ্যোগে শেখ মনি অডিটরিয়মে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। চলে রাত সাড়ে ৯টা ডর্যন্ত।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন শেখ ফজিলাতুন্নেছা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অশোক কুমার সরকার। গোপালগঞ্জ জেলা উদীচীর সভাপতি মোঃ নাজমূল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা, সভায় স্বগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক আনিচুর রহমান রাজু।

প্রধান অতিথি প্রফেসর ড. নাসির উদ্দিন বলেন, বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানে দেশীয় সংস্কৃতি প্রায় বিলুপ্তির পথে। স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছেলে মেয়েরা বিদেশী সংস্কৃতির মধ্যে ঢুকে পড়ছে। সকল ক্ষেত্রে যদি দেশী সংস্কৃতি সচল থাকতো তাহলে দেশে জঙ্গিবাদ এভাবে মাথাচাড়া দিতোনা। অনুষ্ঠানে আগত অীভভাবকদের উদেশ্যে তিনি বলেন, সন্তানদের লেখা পড়ার পাশাপাশি সংস্কৃতি চর্চা ও খেলা ধুলায় উৎসাহিত করবেন। তাহলে দেশ থেকে একসময় জঙ্গিবাদ বিলুপ্তি হয়ে যাবে।

পরে উদীচী শিল্পী বৃন্দ “আগুনের পরশমনি ছোয়াও প্রাণে”দলীয় সংগীতের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু করেন। অনুষ্ঠানে পরিবেশন করা হয় রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম ও সুকান্ত ভট্রাচার্যের লেখা গান ও নৃত্য। জাতীয় সংগীত গাওয়ার মধ্য দিয়ে শেষ করা হয় জম্ম জয়ন্তী অনুষ্ঠানটি।





(পিএম/এস/আগস্ট ০১,২০১৬)